Thursday, May 23, 2024

সেকশন

English
Dhaka Tribune

দ্রুত সময়ে নুসরাত হত্যার রায়ে সরকারের স্বস্তি প্রকাশ

নুসরাত হত্যার ৭ মাসেরও কম সময়ের মধ্যে মামলার রায় প্রকাশিত হলো

আপডেট : ২৪ অক্টোবর ২০১৯, ০৪:১১ পিএম

দ্রুত সময়ের মধ্যে নুসরাত হত্যা মামলার রায় প্রকাশ ঘোষিত হওয়ায় স্বস্তি প্রকাশ করেছে সরকার। বৃহস্পতিবার (২৪ অক্টোবর) সচিবালয়ে আলোচিত এই হত্যা মামলার রায় নিয়ে প্রতিক্রিয়ায় সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেন, "দ্রুত সময়ে এ মামলার রায় হওয়ায় সরকারের পক্ষ থেকে স্বস্তি প্রকাশ করছি।"

এর আগে বেলা ১১টার দিকে ফেনীর নারী ও শিশু নির্যাতন ট্রাইব্যুনালের বিচারক মামুনুর রশিদ নুসরাত হত্যার রায় ঘোষণা করেন। রায়ে অধ্যক্ষ সিরাজ-উদ-দৌলাসহ ১৬ আসামির প্রত্যেকের ফাঁসির আদেশ দেন আদালত। এছাড়া সব আসামিকে এক লাখ টাকা করে জরিমানাও করা হয়। নুসরাতকে হত্যার পর প্রায় সাত মাসের মধ্যে বিচার কাজ শেষ হলো। এখন আসামিদের মৃত্যু অনুমোদনের জন্য মামলাটি ডেথরেফারেন্স হিসেবে হাইকোর্টে পাঠাবেন নিম্ন আদালত।

সমসাময়িক ইস্যু নিয়ে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে সড়ক পরিবহন আইন প্রসঙ্গে কাদের বলেন, "আগামী ১ নভেম্বর থেকে সড়ক পরিবহন আইন বাস্তবায়ন করা হবে। আইনটি দেরিতে হলেও বাস্তবায়িত হতে যাচ্ছে। আইনটি বাস্তবায়ন হলে সড়ক পরিবহন যাত্রীরা এটি ভালোভাবে নেবে।"

আইনে কোন পরিবর্তন আছে কি না জানতে চাইলে সেতুমন্ত্রী বলেন, "আইনটি খসড়ায় যেভাবে ছিল সেটি হুবহুই রয়েছে। কোন পরিবর্তন নেই। আইনটি সংসদে পাস হওয়ায় সময় দণ্ড ও শাস্তি যা ছিল তাই আছে আইনে। এখন আইনটিতে বিধি-বিধান আনা হবে।"

ভোলায় সংঘর্ষের ঘটনা প্রসঙ্গে তিনি বলেন, "প্রকৃত ঘটনা জানতে বিভিন্ন সংস্থা তদন্ত করছে। প্রধানমন্ত্রীর নির্দেশে সার্বিকভাবে তদন্ত করা হচ্ছে। এ ঘটনায় কোন ষড়যন্ত্র আছে কি না, সাম্প্রদায়িক শক্তির দুরভিসন্ধি আছে কি না দেখা হচ্ছে। তদন্ত শেষ হলে সবই আইনের আওতায় আসবে।"

ফেসবুকে গুজব ছড়ানো বন্ধে সরকারের পদক্ষেপ সম্পর্কে জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, "ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে এ বিষয়ে যোগাযোগ চলছে। গুজব সমস্যা সারাবিশ্বেই হচ্ছে। আমাদের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বিষয় নিয়ে ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ রাখছে।"

About

Popular Links