Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী তার সাম্প্রতিক আজারবাইজান সফর নিয়ে এই সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন

আপডেট : ২৯ অক্টোবর ২০১৯, ০৪:২৪ পিএম

গণভবনে সংবাদ সম্মেলনে অংশ নিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার (২৯ অক্টোবর) বিকাল ৪টায় এ সংবাদ সম্মেলন শুরু হয়। প্রধানমন্ত্রী তার সাম্প্রতিক আজারবাইজান সফর নিয়ে এই সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন।

১৮তম জোট নিরপেক্ষ সম্মেলনে (ন্যাম) যোগ দিতে গত ২৫ অক্টোবর চার দিনের সফরে আজারবাইজান পৌঁছান প্রধানমন্ত্রী। আজারবাইজানের রাজধানী বাকুর কংগ্রেস সেন্টারে এ সম্মেলন হয়। সম্মেলন শেষে সোমবার (২৮ অক্টেবর) ভোর রাতে দেশে ফিরে আসেন তিনি। ১২০টি উন্নয়নশীল দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানরা ন্যাম সম্মেলনে যোগ দেন।

বাকু’র কংগ্রেস সেন্টারে সমসাময়িক বিশ্বের চ্যালেঞ্জ মোকাবিলায় সমন্বিত ও পর্যাপ্ত পদক্ষেপ নিশ্চিতে “বান্দুং নীতিমালা” সমুন্নত রাখার বিষয়ে সাধারণ আলোচনায় বক্তৃতা করেন প্রধানমন্ত্রী। শনিবার প্রধানমন্ত্রী পূর্ণাঙ্গ অধিবেশন, প্রতিনিধি দলের প্রধানদের সঙ্গে ওয়ার্কিং লাঞ্চ ও সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে অংশ নেন। পরে তিনি হায়দার আলিয়েভ সেন্টারে আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভের দেওয়া সরকারি সংবর্ধনায় যোগ দেন। এছাড়া তিনি হিলটন বাকুতে আজারবাইজানে দূত হিসেবে দায়িত্বপ্রাপ্ত তুরস্কে বাংলাদেশের রাষ্ট্রদূতের দেওয়া নৈশভোজে অংশ নেন।

ন্যাম সম্মেলনের ফাঁকে প্রধানমন্ত্রী ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি, মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ, আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ, নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি, আলজেরিয়ার ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট আবদেল কাদের বেনসালাহ ও ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ আল মালকিসহ বেশ কয়েকজন রাষ্ট্র ও সরকার প্রধানদের সঙ্গে সাক্ষাৎ করেন।

একইদিনে প্রবাসী বাংলাদেশিরা বাকুতে প্রধানমন্ত্রীর সফরকালীন আবাসস্থল হোটেল হিলটন বাকুতে তার সঙ্গে সাক্ষাৎ করেন।

About

Popular Links