Monday, May 27, 2024

সেকশন

English
Dhaka Tribune

স্বরাষ্ট্রমন্ত্রী: ১১ হাজার অবৈধ বিদেশিকে ফেরত পাঠানো হবে

'অবৈধভাবে বসবাসরত বিদেশিরা এখন নানা ধরনের অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িয়ে পড়ছে'

আপডেট : ০৭ নভেম্বর ২০১৯, ০৫:২১ পিএম

বাংলাদেশে অবৈধভাবে বসবাসরত প্রায় ১১ হাজার বিদেশিকে ফেরত পাঠানোর ব্যাপারে সরকার উদ্যোগ নিয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। বৃহস্পতিবার (৭ নভেম্বর) সচিবালয়ে আইনশৃঙ্খলা বিষয়ক মন্ত্রিসভা কমিটির বৈঠক এক সভাশেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, "বৈধ কোনো পাসপোর্ট কিংবা ভিসা না থাকা প্রায় ১১ হাজার বিদেশির তালিকা প্রস্তুত করা হয়েছে। বৈধ কোনো কাগজপত্র নেই এমন বিদেশিরা এখন বিভিন্ন ধরনের অপরাধমূলক কর্মকাণ্ডেও জড়িয়ে পড়ছে। বর্তমানে এরকম বেশ কিছু বিদেশি নাগরিক অপরাধ করার দায়ে জেলে রয়েছে।"

আসাদুজ্জামান খান কামাল আরও বলেন, "পাসপোর্টের মেয়াদ শেষ হলেও দেশে ফিরছে না তারা। এমনকি, ঢাকাতে তাদের নিজ নিজ দেশের দূতাবাসের সাথে এই বিষয়ে যোগাযোগ করা হলেও কোনো সাড়া পাওয়া যায়নি। তাই সরকার তাদের ফেরত পাঠানোর ব্যাপারে উদ্যোগ নিয়েছে।"

এসময় মন্ত্রিসভা কমিটির সভাপতি ও মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক উপস্থিত ছিলেন। সাংবাদিকদের তিনি বলেন, "আমাদের গোয়েন্দা বিভাগ সফলভাবে বাংলাদেশে অবৈধভাবে বসবাসরত বিদেশিদের তালিকা তৈরি করেছে।"

"তবে ফেরত পাঠানোর প্রক্রিয়াও বেশ জটিল। এর কারণ, এইসব অবৈধ বিদেশিদের কাছে কোনো টাকা নেই। এ বাদেও এমন অনেক দেশের নাগরিক আছেন যাদের দেশের কোনো দূতাবাস ঢাকাতে নেই", যোগ করেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী।

এসময় এই উদ্যোগ বাস্তবায়নের জন্য মন্ত্রিসভা কমিটিও সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোকে আর্থিক বরাদ্দ দেওয়ার সুপারিশ করেছে বলেও জানান তিনি।

About

Popular Links