Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

জামিন পেলেন ভুল আসামি রাজন ভুঁইয়া

‘যাচাই-বাছাই না করে কোনও নিরীহ ব্যক্তিকে গ্রেফতার করা দণ্ডনীয় অপরাধ। যাচাই-বাছাই না করে আসামি রাজন ভুঁইয়াকে গ্রেফতার করা হয়েছে’

আপডেট : ১১ নভেম্বর ২০১৯, ১০:৫২ পিএম

পুলিশের ভুলে প্রায় এক মাস কারাগারে থাকার পর জামিন পেলেন মো. রাজন ভুঁইয়া নামে এক আসামি। একইসঙ্গে মামলার দায় থেকে তাকে অব্যাহতির আদেশও দিয়েছেন আদালত।

সোমবার (১১ নভেম্বর) ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল ১-এর বিচারক আবু জাফর মো. কামরুজ্জামান এ আদেশ দেন। একই সঙ্গে রাজন ও তার পরিবারকে হয়রানি না করার নির্দেশ দেন আদালত।

আদেশে আদালত বলেন, “যাচাই-বাছাই না করে কোনও নিরীহ ব্যক্তিকে গ্রেফতার করা দণ্ডনীয় অপরাধ। যাচাই-বাছাই না করে আসামি রাজন ভুঁইয়াকে গ্রেফতার করা হয়েছে।” এ বিষয়ে কেন কুমিল্লা জেলার ব্রাহ্মণপাড়া থানার পুলিশের উপ-পরিদর্শক আরশাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে না, ৪ ডিসেম্বরের মধ্যে তা জানাতে নির্দেশ দেন আদালত। রাজনের আইনজীবী নিকুঞ্জ বিহারী আচার্য এ তথ্য জানান। খবর বাংলা ট্রিবিউনের।

রাজনের আইনজীবী নিকুঞ্জ বিহারী আচার্য বলেন, “গত ১৬ অক্টোবর গ্রেফতার করা হয় রাজনকে। জন্মসনদ অনুযায়ী তার বয়স ১৯ বছর। রাজনের পক্ষে ব্রাহ্মণপাড়া উপজেলার ৫ নম্বর দুলালপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আনিছুর রহমান ভুঁইয়া (রিপন) আদালতে প্রত্যয়নপত্র দিয়েছেন। এতে বলেছেন, তার জানামতে রাজনের বিরুদ্ধে কোনও মামলা নেই। অন্যদিকে মূল আসামির নাম হাবিবুল্লাহ রাজন। তার বর্তমান বয়স ৩৩ বছর।”

তিনি আরও বলেন, “গত ৭ নভেম্বর গ্রেফতারি পরোয়ানাভুক্ত মামলার একমাত্র আসামি হাবিবুল্লাহ রাজন আদালতে আত্মসমর্পণ করে জামিনের আবেদন করেছেন। ওই আবেদনের ওপর পরবর্তী শুনানির জন্য দিন ধার্য করেছেন ট্রাইব্যুনাল।”প্রসঙ্গত, ২০১২ সালের ৯ মে ২৮ পিস নেশাজাতীয় ইনজেকশনসহ পুলিশের হাতে গ্রেফতার হন হাবিবুল্লাহ রাজন (২৬)। ওই ঘটনায় তার বিরুদ্ধে রাজধানীর বংশাল থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা করা হয়। রাজনের বাড়ি কুমিল্লার ব্রাহ্মণপাড়ার গোপালনগরে। তার বাবার নাম মো. আব্দুল মান্নান। মাদক মামলায় গ্রেফতারের এক মাসের মধ্যে জামিন পান রাজন। এরপর তদন্ত কর্মকর্তা আদালতে চার্জশিট দেন। পরে আদালতে নিয়মিত হাজিরা না দেওয়ায় ২০১৩ সালের ৬ জুন রাজনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন আদালত। ওই গ্রেফতারি পরোয়ানা যায় কুমিল্লার ব্রাহ্মণপাড়া থানায়। ওই পরোয়ানামূলে পুলিশ গোপালনগরের মৃত আ. মান্নান ভুঁইয়ার ছেলে রাজন ভুঁইয়াকে গত ১৬ অক্টোবর গ্রেফতার করে। এরপর থেকে তিনি কারাগারে।

About

Popular Links