Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

বাণিজ্য সচিব: পেঁয়াজের বাজার 'অতিদ্রুত' স্বাভাবিক হবে

'বর্তমানে উল্লেখযোগ্য পরিমাণ পেঁয়াজের চালান বাংলাদেশের উদ্দেশে সমুদ্রপথে রয়েছে'

আপডেট : ১৮ নভেম্বর ২০১৯, ০৩:১৫ পিএম

সরকারের উদ্যোগের ফলে অতিদ্রুত পেঁয়াজের বাজার স্বাভাবিক হয়ে আসবে বলে দাবি করেছেন বাণিজ্য সচিব ড. জাফর উদ্দিন। সোমবার (১৮ নভেম্বর) সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এই দাবি করেন।  

সচিব বলেন, "এপর্যন্ত প্রায় আড়াই হাজার অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এসব উদ্যোগের ফলে অতিদ্রুত পেঁয়াজের বাজার স্বাভাবিক হয়ে আসবে। এছাড়া, বাণিজ্য মন্ত্রণালয় ও জেলা প্রশাসনের তদারকি অব্যাহত রয়েছে।" 

"সম্প্রতি মিয়ানমার পেঁয়াজের রপ্তানীমূল্য ৪ গুণ বৃদ্ধি করায় এবং ঘুর্ণিঝড় বুলবুলের কারণে ২/১দিন যাবৎ বাজারে পেঁয়াজের মূল্য বৃদ্ধি পেয়েছে। আবার সমুদ্রপথে বিদেশ থেকে পেঁয়াজ আমদানীতে বেশিরভাগ ক্ষেত্রে দেড় মাসের মত সময় লেগে যাচ্ছে। ফলে পেঁয়াজের দাম কমছে না। তবে বর্তমানে উল্লেখযোগ্য পরিমাণ পেঁয়াজের চালান বাংলাদেশের উদ্দেশে সমুদ্রপথে রয়েছে", যোগ করেন তিনি।

প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী আপৎকালীন সমস্যা নিরসনে তড়িৎগতিতে কার্গো বিমানযোগে মিশর, তুরস্ক, চীনসহ বিভিন্ন দেশ থেকে পেঁয়াজ আমদানির উদ্যোগ গ্রহণ করা হয়েছে বলেও জানান বাণিজ্য সচিব।

কার্গো বিমানের প্রথম চালান মঙ্গলবার দেশে এসে পৌঁছাবে জানিয়ে সচিব বলেন, "ইতোমধ্যে দেশের বিভিন্ন জেলায় নতুন পেঁয়াজ বাজারে আসতে শুরু করেছে। টিসিবি’র কার্যক্রম ঢাকাসহ সারাদেশে জোরদার করা হয়েছে।"

About

Popular Links