Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

লালমনিরহাটে ২ হাজার সোলার সিস্টেম বিতরণ

২৪ হাজার টাকা মূল্যের সোলার সিস্টেম মাত্র ৫ হাজার টাকায় বিক্রি করেছে পল্লী দারিদ্র্য বিমোচন ফাউন্ডেশন

আপডেট : ২৩ নভেম্বর ২০১৯, ০৮:১৫ পিএম

লালমনিরহাটে "বাংলাদেশের প্রত্যন্ত ও বিদ্যুৎবিহীন এলাকায় সৌরশক্তি উন্নয়ন" শীর্ষক প্রকল্পের আওতায় নদীভাঙ্গন কবলিত ও বিদ্যুৎবিহীন এলাকার মানুষদের সোলার হোম সিস্টেম বিতরণ করেছে পল্লী দারিদ্র্য বিমোচন ফাউন্ডেশন (পিডিবিএফ)।

শুক্রবার (২২ নভেম্বর) জেলার হাতিবান্ধা উপজেলার ভেলাগুড়ী ইউনিয়নে এক অনুষ্ঠানের মাধ্যমে প্রায় ২ হাজার সোলার সিস্টেম বিতরণ করে প্রতিষ্ঠানটি।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এই প্রকল্পের পরিচালক মো. মনোয়ারুল ইসলাম বলেন, "বাংলাদেশের জিডিপি ৮ শতাংশে উন্নীত করার লক্ষ্যে বিদ্যুৎ সরবরাহের উন্নয়ন ও সম্প্রসারণ করতে সরকার ইতোমধ্যে পাওয়ার মাস্টারপ্ল্যান প্রণয়ন করেছে। ২০২১ সালের মধ্যে মোট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ২৪ হাজার মেগাওয়াট ও ২০৩০ সালের মধ্যে ৩৯ হাজার মেগাওয়াটে উন্নীত হবে। নবায়নযোগ্য জ্বালানি নীতিমালায় ২০২০ সালের মধ্যে মোট উৎপাদিত বিদ্যুতের ১০% অর্থাৎ ২ হাজার মেগাওয়াট নবায়নযোগ্য জ্বালানি উৎপাদন করতে হবে। এলক্ষ্য অর্জনের জন্য বাংলাদেশের প্রত্যন্ত বিদ্যুৎবিহীন ও চর এলাকায় সৌর শক্তি উন্নয়ন শীর্ষক প্রকল্পটি সহায়ক হিসেবে কাজ করছে।"

অনুষ্ঠানে সোলার সিস্টেম পাওয়া চর এলাকার স্থানীয়রা জানান, বিদ্যুৎ এর বিকল্প হিসেবে পিডিবিএফ-এর এই প্রকল্পের কারণে ২৪ হাজার টাকা মূল্যের সোলার সিস্টেম মাত্র ৫ হাজার পাওয়াতে তারা উচ্ছ্বসিত। 

ভেলাগুড়ি ইউপি চেয়ারম্যান মহির উদ্দিনের সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন নৌবাহিনী কর্তৃক পরিচালিত বাংলাদেশ ইঞ্জিনিয়ারিং লিমিটেড নারায়ণগঞ্জ প্রতিনিধি এম মজিবুর রহমান, হাতিবান্ধা উপজেলা দারিদ্র বিমোচন কর্মকর্তা মজিবুর রহমানসহ পিডিবিএফ-এর কর্মকর্তারা।

About

Popular Links