Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

পানি সংকট: চট্টগ্রামের চার গ্রামে ভূগর্ভস্থ পানি তোলায় নিষেধাজ্ঞা

পটিয়ার ওই চার গ্রাম থেকে শিল্প কারখানা কর্তৃক ভূগর্ভস্থ পানি উত্তোলনের কারণে বসবাসকারী ৩০ হাজার মানুষ পানি পাচ্ছিলেন না

আপডেট : ২৬ নভেম্বর ২০১৯, ০১:২৯ পিএম

পানি সংকট নিরসন না হওয়া পর্যন্ত চট্টগ্রামের পটিয়ার চরকানাই, হুলাইন,পাঁচুড়িয়া ও হাবিলাসদ্বীপ নামের চার গ্রামে ভূগর্ভস্থ পানি তোলায় নিষেধাজ্ঞা দিয়ে অব্যাহতভাবে সুপেয় পানি সরবরাহের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

মঙ্গলবার (২৬ নভেম্বর) এ বিষয়ে জারি করা রুলের চূড়ান্ত শুনানি শেষে বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. সোহরাওয়ার্দীর সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

রায়ে পানি আইনের অধীনে ওই চারটি গ্রামকে পানি সংকাটাপন্ন এলাকা ঘোষণা করা হবে কি না তা তিন মাসের মধ্যে পানি সম্পদ মন্ত্রণালয়কে সিদ্ধান্ত নিতে বলা হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট সৈয়দা রিজওয়ানা হাসান। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী মাইনুল হাসান।

অ্যাডভোকেট রিজওয়ানা হাসান বলেন, পটিয়ার ওই চার গ্রাম থেকে শিল্প কারখানা কর্তৃক ভূগর্ভস্থ পানি উত্তোলনের কারণে বসবাসকারী ৩০ হাজার মানুষ পানি পাচ্ছিলেন না। গ্রামগুলোর প্রায় তিনশত টিউবয়েল বিকল হয়ে গিয়েছিল।

প্রসঙ্গত, ২০১৪ সালের ৩০ জুন একটি জাতীয় দৈনিকের প্রতিবেদনের সূত্র ধরে হাইকোর্টে রিট করে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা)। ওই রিটের শুনানি নিয়ে আদালত এর আগে রুল জারি করেছিলেন। আজ সেই রুলের চূড়ান্ত শুনানি শেষে এ রায় ঘোষণা করেন।

About

Popular Links