Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

খালেদা জিয়ার জামিন আবেদনের শুনানির পরবর্তী তারিখ ৫ ডিসেম্বর

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগের ফুল কোর্ট বেঞ্চ এ আদেশ দেন

আপডেট : ২৮ নভেম্বর ২০১৯, ১০:৩৬ এএম

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় কারাবন্দি বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার জামিন আবেদনের শুনানির পরবর্তী তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ৫ ডিসেম্বর। এ সময়ের মধ্যে খালেদা জিয়ার স্বাস্থ্য পরীক্ষার প্রতিবেদন দাখিল করতে বঙ্গবন্ধু শেখ মুজিব বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন আদালত।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগের পূর্ণাঙ্গ একটি বেঞ্চ বৃহস্পতিবার (২৮ নভেম্বর) এ আদেশ দেন।

শুনানিতে খালেদা জিয়ার পক্ষে আদালতে উপস্থিত ছিলেন আইনজীবী খন্দকার মাহবুব হোসেন, জয়নুল আবেদীন, ব্যারিস্টার মওদুদ আহমদ প্রমুখ। বাদীপক্ষে পক্ষের আইনজীবী ছিলেন মো. খুরশীদ আলম খান।

গত ৩১ জুলাই বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি এস এম কুদ্দুস জামানের হাইকোর্ট বেঞ্চ খালেদা জিয়ার জামিন আবেদন খারিজ করেছিলেন। এরপর গত ১৪ নভেম্বর হাইকোর্টের খারিজ আদেশের বিরুদ্ধে আপিল দায়ের করেন তার আইনজীবীরা।

প্রসঙ্গত, গত ৩০ এপ্রিল জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় সাতবছরের দণ্ডের বিরুদ্ধে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার আপিল শুনানির জন্য গ্রহণ করে হাইকোর্ট। একইসঙ্গে অর্থদণ্ড স্থগিত ও সম্পত্তি জব্দের ওপর স্থিতাবস্থা দিয়ে দুইমাসের মধ্যে ওই মামলার নথি তলব করা হয়।

গত ২০ জুন বিচারিক আদালত থেকে মামলার নথি হাইকোর্টে পাঠানো হয়। গতবছরের ১৮ নভেম্বর হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় আপিল করা হয়।

উল্লেখ্য, ২০১৮ সালের ২৯ অক্টোবর পুরনো ঢাকার কেন্দ্রীয় কারাগারের প্রশাসনিক ভবনের সাত নম্বর কক্ষে স্থাপিত ঢাকার বিশেষ জজ আদালত-৫ এর বিচারক মো. আখতারুজ্জামান জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলার রায় ঘোষণা করেন। এই মামলায় খালেদা জিয়াকে সাতবছরের সশ্রম কারাদণ্ড ও অর্থদণ্ডের সাজা দেওয়া হয়।

About

Popular Links