Thursday, May 23, 2024

সেকশন

English
Dhaka Tribune

সচিব: নারী শ্রমিকদের সুরক্ষায় ব্যবস্থা নেবে সৌদি আরব

ত ২৭ অক্টোবর রিয়াদে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং সৌদি শ্রম ও সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের মধ্যে তৃতীয় জয়েন্ট টেকনিক্যাল কমিটির সভায় সৌদি আরব এ ব্যাপারে বাংলাদেশকে আশ্বস্ত করেছে

আপডেট : ০২ ডিসেম্বর ২০১৯, ০৪:০১ পিএম

কর্মরত বাংলাদেশি নারী শ্রমিকদের সুরক্ষা নিশ্চিত করতে প্রয়োজনীয় প্রয়োজনীয় ব্যবস্থা নেবে বলে আশ্বাস দিয়েছে সৌদি আরব। সোমবার (২ ডিসেম্বর) প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম রেজা রাজধানীর প্রবাসী কল্যাণ ভবনে এক সংবাদ সম্মেলনে এতথ্য জানান বলে ইউএনবি'র একটি খবরে বলা হয়।

তিনি বলেন, গত ২৭ অক্টোবর রিয়াদে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং সৌদি শ্রম ও সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের মধ্যে তৃতীয় জয়েন্ট টেকনিক্যাল কমিটির সভা অনুষ্ঠিত হয়। সভায় বাংলাদেশি নারী শ্রমিকদের সুরক্ষা নিশ্চিত করতে প্রয়োজনীয় প্রয়োজনীয় ব্যবস্থা নেবে বলে আশ্বাস দিয়েছে সৌদি আরব।

সভায় আরও যেসব বিষয়ে আলোচনা ও সিদ্ধান্ত হয়েছে তার মধ্যে রয়েছে- নারী কর্মীদের সুরক্ষা নিশ্চিত করার জন্য এ সংক্রান্ত আইটি প্ল্যাটফর্মে সংশ্লিষ্ট কর্মী, দুই দেশের রিক্রটিং এজেন্সি ও নিয়োগকর্তার পূর্ণ ঠিকানা এবং অন্যান্য তথ্য যুক্ত করা হবে, যে কর্মীরা কাজ ত্যাগ করেছেন তাদের পুলিশ পুনরায় নিয়োগকর্তার কাছে হস্তান্তর করবে না এবং কর্মী যত দিন কর্মরত থাকবেন তত দিন তার দায়-দায়িত্ব বাংলাদেশ ও সৌদি রিক্রুটিং এজেন্সি বহন করবে।

উল্লেখ্য, গত চার বছরে ৫ হাজারেরও বেশি বাংলাদেশি নারী সৌদি আরব থেকে দেশে ফিরেছেন এবং তারা সৌদি নিয়োগকারীদের বিরুদ্ধে নির্যাতনের অভিযোগ এনেছেন।

২০১৮ সালে প্রায় ১ হাজার ৫০০ নারী সৌদি আরব থেকে দেশে ফিরেছেন বলে জানিয়েছে ব্র্যাক মাইগ্রেশন সেন্টার।

About

Popular Links