Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

দেশে গর্ভবতী মায়েদের এক-চতুর্থাংশ ডায়াবেটিক রোগী

দেশের প্রায় ৮০ শতাংশ মানুষই এ রোগ সম্পর্কে সচেতন নয়

আপডেট : ০২ ডিসেম্বর ২০১৯, ০৫:০২ পিএম

বাংলাদেশে ডায়াবেটিস বা বহুমূত্র রোগীর সংখ্যা প্রায় এক কোটি। অধিক ঝুঁকির মধ্যে রয়েছে আরও এক কোটি। এদের মধ্যে গর্ভবতী মায়েদের প্রতি চার জনের একজনই ডায়াবেটিক রোগী। সংবাদসংস্থা বাসস এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের এন্ড্রোক্রিনিউলোজী বিভাগের প্রধান অধ্যাপক ডা. ইমতিয়াজ মাহবুব এ প্রসঙ্গে  বলেন, “বিশৃঙ্খল ও অনিয়ন্ত্রিত জীবন-যাপন ডায়াবেটিস রোগের প্রধান কারণ।” এ বিষয়ে সরকারী এবং বেসরকারীভাবে ব্যাপক জনসচেতনতা প্রয়োজন বলেও তিনি জানান।

তিনি বলেন, “প্রতিটি মানুষকেই বিশেষ করে শিশুকাল থেকে স্বাস্থ্যসম্মত এবং পর্যাপ্ত খাবার গ্রহণ করতে হবে। আর এজন্য শিক্ষা প্রতিষ্ঠান এবং বাবা-মা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে যাতে নতুন প্রজন্ম এ বিষয়ে জানতে পারে। দেশের প্রায় ৮০ শতাংশ মানুষই এ রোগ সম্পর্কে সচেতন নয়।”

এর আগে গত ১২ অক্টোবর ডায়াবেটিক রোগীদের জন্য ‘ডায়াবেটিক প্যাশেন্ট এডুকেশন’ শিক্ষা কার্যক্রম উদ্বোধন করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া। 

প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্ববিদ্যালয়টির বহির্বিভাগের ১ নং নম্বর ভবনের ৫ম তলায় ৫০৯নং কক্ষে এ ডায়াবেটিক রোগী ও রোগীদের পরিবারের সদস্যদের জন্য এ শিক্ষা কার্যক্রম চালু করা হয়েছে।

About

Popular Links