Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

আরও ১০ হাজার বাংলাদেশি হজযাত্রীর কোটা বাড়িয়েছে সৌদি

রুট টু মক্কা ইনিশিয়েটিভের আওতায় শতভাগ হজযাত্রীর ইমিগ্রেশন হবে ঢাকায়, হাজিদের ভোগান্তি কমাতে মদিনায় ফ্লাইটের সংখ্যাও বাড়বে

আপডেট : ০৪ ডিসেম্বর ২০১৯, ১০:১৬ পিএম

সৌদি আরব সরকার আগামী বছরের হজের জন্য বাংলাদেশিদের কোটা আরও ১০ হাজার বাড়িয়েছে। যার ফলে হজ করার সুযোগ পাবেন মোট ১ লাখ ৩৭ হাজার বাংলাদেশি।

বুধবার (০৪ ডিসেম্বর) স্থানীয় সময় বিকালে মক্কায় সৌদি হজ মন্ত্রণালয়ে ২০২০ সালের হজ চুক্তি অনুষ্ঠানে এ তথ্য জানান বাংলাদেশের ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আব্দুল্লাহ ও সৌদি আরবের হজ ও ওমরাহমন্ত্রী সালেহ বিন তাহের বেনতেন।

চুক্তিতে আরও যেসব বিষয় রয়েছে তা হলো- রুট টু মক্কা ইনিশিয়েটিভের আওতায় শতভাগ হজযাত্রীর ইমিগ্রেশন হবে ঢাকায়, হাজিদের ভোগান্তি কমাতে মদিনায় ফ্লাইটের সংখ্যা বাড়বে, বিমান বাংলাদেশ এবং সৌদি এয়ারলাইন্স ৫০ ভাগ করে হজযাত্রী পরিবহন করবে, বেসরকারি হজ এজেন্সিগুলোর সর্বনিম্ন এক শ হজযাত্রী পাঠানোর বিধান অব্যাহত থাকবে এবং হাজিদের পরিবহন সুবিধা বাড়ানো ও মিনায় উন্নত বাসস্থানের ব্যবস্থা করা।

ধর্ম সচিব আনিছুর রহমান, সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসিহ, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মিজানুর রহমান, কাউন্সিলর (হজ) মুহম্মদ মাকসুদুর রহমান, ধর্ম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এবিএম আমিনুল্লাহ নুরী, হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন আব বাংলাদেশের (হাব) সভাপতি এম শাহাদাৎ হোসাইন তাসলিমসহ প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।

এর আগে সকালে ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আব্দুল্লাহর সাথে সৌদি আরবের হজ ও ওমরাহ প্রতিমন্ত্রী আব্দুল ফাত্তাহ বিন সোলায়মান মাশাতের দ্বিপক্ষীয় বৈঠক হয়।

About

Popular Links