Monday, May 27, 2024

সেকশন

English
Dhaka Tribune

খাবারের সন্ধানে লোকালয়ে মুখপোড়া হনুমান

মানুষের দেওয়া খাবার খাচ্ছে তারা। তবে হনুমানগুলো কারও ওপর কোনো আক্রমণ করছে না

আপডেট : ০৬ ডিসেম্বর ২০১৯, ১১:৪৫ এএম

গত কয়েকদিন ধরে কুষ্টিয়ার মিরপুর পৌরসভা এলাকার লোকালয়ে ঘুরে বেড়াচ্ছে দু'টি হনুমান। খাবারের সন্ধানে তারা হন্যে হয়ে ছুটছে বাসা-বাড়ি, দোকানপাট ও হাট-বাজারে। এই বন্য প্রাণী দুটি'কে দেখে অনেকেই সাধ্যমতো খাবার কিনে দিচ্ছেন।  

বুধবার (৪ নভেম্বর) দুপুরে দেখা যায়, পৌরসভার সুলতারপুর গ্রামে সড়কের পাশে একটি প্রাচীরের ওপর দুইটি হনুমান বসে আছে। তাদের দেখার জন্য ভিড় জমিয়েছে অনেকেই। কেউ কেউ খাবার কিনে দিচ্ছেন।

সুলতারপুর গ্রামের লতিফা বেগম বলেন, খাবারের সন্ধানে হনুমান দু'টি লোকালয়ে চলে এসেছে। মানুষের দেওয়া খাবার খাচ্ছে তারা। তবে হনুমানগুলো কারও ওপর কোনো আক্রমণ করছে না।

স্থানীয়রা জানান, গত কয়েকদিন ধরে হঠাৎ করেই মুখপোড়া হনুমান দু'টি লোকালয়ে ঘুরে বেড়াচ্ছে। হাটে-বাজারে, কখনও বাসা-বাড়িতে কখনওবা গাছে গাছে দেখা যাচ্ছে তাদের। কেউ কিছু খেতে দিলে তারা নিয়ে খাচ্ছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) লিংকন বিশ্বাস বলেন, “আমি এই এলাকায় নতুন এসেছি। হনুমান আসার বিষয়টি এখনো জানি না। এ বিষয়ে আমি বন বিভাগের সাথে কথা বলে খোঁজ নেবো।”

জেলা বন কর্মকর্তা ছালেহ মো. শোয়াইব খান বলেন, এসব হনুমান বিভিন্ন সময় পার্শ্ববর্তী দেশ ভারত থেকে খাবারের সন্ধানে আসে। কিছুদিন পর এরা আবার চলে যায়। অনেক সময় যশোর থেকে কলার ট্রাকে করেও হনুমানগুলো আসে। তবে বিষয়টি বন্যপ্রাণী সংরক্ষণ ইউনিটের আওতাধীন হওয়ায় বিষয়টি দেখভালের দায়িত্ব তাদের।

তবে প্রাণী দু'টিকে বিরক্ত না করার আহবান জানান তিনি।

About

Popular Links