Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

রাজাকারের তালিকা থেকে নাম কাটাতে চিঠি দিলেন টিপু

এ বছরই ভাষা আন্দোলনে ভূমিকার জন্য একুশে পদকে ভূষিত হন গোলাম আরিফ 

আপডেট : ১৮ ডিসেম্বর ২০১৯, ০১:৪২ পিএম

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক প্রকাশিত রাজাকারদের তালিকা থেকে নিজের নাম প্রত্যাহার চেয়ে তিন মন্ত্রণালয়ে চিঠি পাঠিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের (আইসিটি) চিফ প্রসিকিউটর গোলাম আরিফ টিপু।

বুধবার (১৮ ডিসেম্বর) মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়, আইন মন্ত্রণালয় ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় বরাবর তিনি চিঠি পাঠিয়েছেন বলে নিশ্চিত করেছেন আইসিটি প্রসিকিউটর সাবিনা ইয়াসমিন খান মুন্নি।

এর আগে মঙ্গলবার চিফ প্রসিকিউটর-এর কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে রাজাকারের তালিকায় গোলাম আরিফের নাম আসার প্রতিবাদ জানানো হয়। লিখিত বিবৃতিতে গোলাম আরিফ বলেন, "এটা দেখার পর থেকে অসুস্থ বোধ করছি। এ ঘটনায় দেশের নাগরিক হিসেবেও আমি লজ্জিত।"


আরও পড়ুন - আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর রাজাকারের তালিকায়


প্রসঙ্গত, দেশের একমাত্র আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর গোলাম আরিফ টিপু ১৯৫২'র ভাষা আন্দোলনে অংশ নিয়েছেন এবং মুক্তিযুদ্ধ চলাকালীন তিনি একজন সংগঠক হিসেবে বলিষ্ঠ ভূমিকা রাখেন। এ বছরই ভাষা আন্দোলনে ভূমিকার জন্য তাকে একুশে পদকে ভূষিত করা হয়।

তবে, এপ্রসঙ্গে এক প্রশ্নের উত্তরে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, “রাজাকার তালিকায় থাকা ব্যক্তির নাম “গোলাম আরিফ”, “গোলাম আরিফ টিপু” নন।” একই নাম দেখে দ্বিধান্বিত হওয়ার কিছু নেই বলেও তিনি জানান।


আরও পড়ুন - তপন কুমার: রাজাকারের তালিকায় নাম দেখার চেয়ে মরে যাওয়া ভালো


উল্লেখ্য, গত ১৫ ডিসেম্বর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নথি পর্যালোচনা করে প্রথম ধাপে ১০ হাজার ৭৮৯ জন রাজাকারের তালিকা প্রকাশ করে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়। তবে, এই তালিকায় অনেক মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধের সপক্ষের ব্যক্তিত্বদের নাম আসায় সমালোচনা ঝড় ওঠে দেশব্যাপী।

About

Popular Links