Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

জাবিতে প্রজাপতি মেলা ২০ ডিসেম্বর

প্রজাপতি বিষয়ক প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য মেলার দিন সকাল সাড়ে ৯টার মধ্যে নিবন্ধন সম্পন্ন করতে হবে। মেলা ও প্রতিযোগিতা সবার জন্যে উন্মুক্ত থাকবে

আপডেট : ১৮ ডিসেম্বর ২০১৯, ০৭:০১ পিএম

“উড়লে আকাশে প্রজাপতি, প্রকৃতি পায় নতুন গতি” এই প্রতিপাদ্য নিয়ে আগামী শুক্রবার (২০ ডিসেম্বর) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) দশম বারের মতো প্রজাপতি মেলা অনুষ্ঠিত হতে যাচ্ছে। বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সামনে সকাল ৯টায় মেলার উদ্বোধন করবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ফারজানা ইসলাম।

বুধবার (১৮ ডিসেম্বর) বিকেল সাড়ে ৩টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ার শিক্ষক লাউঞ্জে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান মেলার আহ্বায়ক ও প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মনোয়ার হোসেন।

অধ্যাপক মনোয়ার হোসেন বলেন, “প্রতি বছরের ন্যায় এবারের মেলায়ও থাকছে বর্ণাঢ্য র‌্যালি, শিশু-কিশোরদের জন্য প্রজাপতি বিষয়ক ছবি আঁকা ও কুইজ প্রতিযোগিতা, প্রজাপতি বিষয়ক আলোকচিত্র প্রতিযোগিতা ও প্রদর্শনী, জীবন্ত প্রজাপতি প্রদর্শন, প্রজাপতির আদলে ঘুড়ি ওড়ানো প্রতিযোগিতা, বারোয়ারি বিতর্ক প্রতিযোগিতা, প্রজাপতি বিষয়ক ডকুমেন্টারি প্রদর্শনী এবং পুরস্কার বিতরণ ও সমাপনী অনুষ্ঠান।”

এ আয়োজনে এবার প্রজাপতি বিষয়ক গবেষণায় বিশেষ অবদানের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এম এ বাশারকে “বাটারফ্লাই অ্যাওয়ার্ড-২০১৯” ও সবুজবাগ সরকারি কলেজের শিক্ষার্থী অরুণাভ ব্রুণোকে “বাটারফ্লাই ইয়াং ইনথুসিয়াস্ট” অ্যাওয়ার্ড প্রদান করা হবে।

এবারের প্রজাপতি বিষয়ক প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য মেলার দিন সকাল সাড়ে ৯টার মধ্যে নিবন্ধন সম্পন্ন করতে হবে। মেলা ও প্রতিযোগিতা সবার জন্যে উন্মুক্ত থাকবে।

উল্লেখ্য, ২০১০ সাল থেকে প্রজাপতি সংরক্ষণ ও প্রকৃতির ভারসাম্য বজায় রাখতে প্রজাপতির গুরুত্ব সম্পর্কে গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রজাপতি মেলার আয়োজন করে আসছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগ।

About

Popular Links