Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

নারায়ণগঞ্জে বর্জ্য পরিষ্কারে অত্যাধুনিক গাড়ি

বাসাবাড়ির কলিংবেল  বাজিয়ে অথবা মোবাইল অ্যাপে ময়লা দেওয়ার সংকেত পাঠাবে এই গাড়ি

আপডেট : ২৪ ডিসেম্বর ২০১৯, ০৭:৩৯ পিএম

নারায়ণগঞ্জ শহরের বর্জ্য অপসারণ করতে "প্রকৃতির বন্ধু" নামের পরিবেশবান্ধব দুইটি অত্যাধুনিক প্রযুক্তির ইলেকট্রিক গাড়ির চালু করেছে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক)। ওই গাড়ির মাধ্যমে বাসা বাড়িতে কলিংবেল দিয়ে অথবা নির্দিষ্ট মোবাইল অ্যাপের ময়লা দেওয়ার সংকেত পাঠানো হবে।    

মঙ্গলবার (২৪ ডিসেম্বর) বিকেলে নগরভবনে আনুষ্ঠানিকভাবে গাড়ি দু'টির উদ্বোধন করেন মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী। 

উদ্বোধন শেষে মেয়র আইভী উপস্থিত সাংবাদিকদের জানান, ৬০ ভোল্টের ব্যাটারিচালিত এবং ঘণ্টায় সর্বোচ্চ ৩৫ কিলোমিটার গতিসম্পন্ন একেকটি গাড়ি প্রতিদিন কমপক্ষে ৫০ কিলোমিটার চলতে সক্ষম। প্রতিটি গাড়ির প্রতিবারে ৮০০ কেজি বর্জ্য বহনের সক্ষমতা রয়েছে। গাড়িগুলো শহরের সরু গলিতেও প্রবেশ করতে পারবে এবং পরিবেশসম্মতভাবে বর্জ্য সংগ্রহ করবে।

মেয়র আইভী আরও জানান, গাড়ি দু'টি সিটি করপোরেশনের নিজস্ব ব্যবস্থাপনায় পরিচালিত হবে। প্রাথমিক অবস্থায় পরীক্ষামূলকভাবে দু'টি গাড়ি কেনা হয়েছে। যদি সুফল পাওয়া যায় তবে পরে প্রতিটি ওয়ার্ডে একটি করে গাড়ি দেওয়া হবে। 

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এ.এফ.এম এহতেশামূল হক জানান, "প্রকৃতির বন্ধু" নামের এই গাড়িটি স্বয়ংক্রিয় ঢাকনাযুক্ত হওয়ায় বর্জ্য পরিবহনের সময় আশপাশে দুর্গন্ধ ও জীবাণু ছড়াবে না। অত্যাধুনিক আইওটি প্রযুক্তিসম্পন্ন অ্যাপ ব্যবহার করার ফলে স্বয়ংক্রিয়ভাবে এই গাড়ির অবস্থান জানা যাবে। পাশাপাশি বাসাবাড়ির কলিংবেল অথবা মোবাইল অ্যাপে ময়লা দেওয়ার সংকেত পাঠাবে এই গাড়ি। 

এর আগে ওই দুটি গাড়ি নারায়ণগঞ্জ সিটি করপোরেশনকে হস্তান্তর করে এর প্রস্তুতকারক প্রতিষ্ঠান এসটেলার করপোরেশন। গাড়ি দু'টি সরকারের আইসিটি বিভাগের স্ট্যার্টআপ বাংলাদেশ প্রকল্পের একটি অংশ। নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নিজস্ব তহবিল থেকে গাড়ি দুটি কেনা হয়েছে। 




About

Popular Links