Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

চট্টগ্রাম চিড়িয়াখানায় রাজ-পরীর ঘরে দুই নতুন অতিথি

নতুন এই অতিথিদের আগমন চিড়িয়াখানার সৌন্দর্যবৃদ্ধির পাশাপাশি দর্শনার্থীদের আকর্ষণ করবে বলে আশা কর্তৃপক্ষের

আপডেট : ৩০ ডিসেম্বর ২০১৯, ০৮:১১ পিএম

চট্টগ্রাম চিড়িয়াখানায় থাকা বাঘদম্পতি রাজ-পরী জন্ম দিয়েছে দু'টি শাবকের। সোমবার (৩০ ডিসেম্বর) সকাল আটটার দিকে জন্ম নেয় বাচ্চা দু'টি।

ঢাকা ট্রিবিউনকে বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রাম চিড়িয়াখানার ভারপ্রাপ্ত কিউরেটর ও ভেটেরিনারি সার্জন ড. শাহাদাত হোসেন শুভ।

তিনি বলেন, “বাচ্চা দু'টি সুস্থ আছে আর মা তাদের দিকে খেয়াল রাখছে। চোখ না ফোটা পর্যন্ত বাচ্চা দু'টিকে দর্শনার্থীদের সামনে আনা হবে না। সাধারণত বাঘের বাচ্চার চোখ পুরোপুরি ফুটতে দু' সপ্তাহ মতো সময় লাগে। আরও কয়েক সপ্তাহ না গেলে তাদের লিঙ্গ জানা যাবে না। আর বাঘশাবকদের জন্য জন্মের প্রথম কয়েক সপ্তাহ খুবই গুরুত্বপূর্ণ এবং এই সময়ের মধ্যে মানুষের সংস্পর্শ বিপজ্জনক।”

নতুন এই অতিথিদের আগমন চিড়িয়াখানার সৌন্দর্যবৃদ্ধির পাশাপাশি দর্শনার্থীদের আকর্ষণ করবে জানিয়ে চিকিৎসক শুভ আরও বলেন, “এখনই বাচ্চা দু’টোকে মানুষের কাছাকাছি নিয়ে যাওয়া হলে মা বাঘ তাদের পরিত্যাগ করতে পারে। আর এই বয়সে মায়ের যত্ন ছাড়া তারা টিকতে পারবে না।”

২০১৬ সালে বাঘ দম্পতি রাজ-পরীকে ৩৩ লাখ টাকার বিনিময়ে দক্ষিণ আফ্রিকা থেকে সংগ্রহ করেছিল চট্টগ্রাম চিড়িয়াখানা কর্তৃপক্ষ। নতুন দু'টি শাবকসহ বর্তমানে সেখানকার মোট বাঘের সংখ্যা ৬।

১৯৮৯ সালের ২৮ ফেব্রুয়ারি কার্যক্রম শুরু করে এই চিড়িয়াখানা। বর্তমানে সেখানে ৬৭টি প্রজাতির মোট ৩৬০টি প্রাণী রয়েছে। যার মধ্যে ৩৪ প্রজাতির পাখি আর বাকিগুলো স্তন্যপায়ী।

About

Popular Links