Thursday, May 23, 2024

সেকশন

English
Dhaka Tribune

গুজব ছড়ানোর অভিযোগে আটক ৩

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে গুজব রটিয়ে সহিংসতার আহবান জানানোর অভিযোগে তিন জনকে আটক করা হয়েছে।

আপডেট : ০৬ আগস্ট ২০১৮, ০৮:২১ এএম

রবিবার (৫ আগস্ট) রাত ৮টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত ঢাকা মহানগরীর বিভিন্ন এলাকা থেকে চলমান আন্দোলন কে উস্কে দেয়ার জন্য ফেসবুক এ গুজব ছড়ানোর অভিযোগে তিনজনকে গ্রেফতার করেছে সাইবার নিরাপত্তা ও অপরাধ দমন বিভাগ। 

ডিএমপি'র কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটিটিসি) বিভাগের স্যোসাল মিডিয়া মনিটরিং টিমের এডিসি নাজমুল ইসলাম আটকের তথ্য জানিয়েছেন। 

গ্রেফতার হয়েছেন, মাহবুবুর রহমান আরমান(৩০), আলমগীর হোসেইন(২৭) ও সাইদুল ইসলাম(৩১)। 

এ সময় তাদের কাছ থেকে মোবাইল, ল্যাপটপ, মেমরি উদ্ধার করা হয় এবং ফেসবুক আইডি ও গ্রুপসমূহ জব্দ করা হয়। 

মাহবুবুর রহমান আরমান নিজেকে সাইবার এনালিসিস্ট বলে পরিচয় দেয়। সে সাইবার মাহবুব নামেও পরিচিত। সে সাইবার সেবাদানের কথা বলে একটি গ্রুপ খোলে। তার গ্রুপ টি হলো: FightForSurvivorsRight.FSR এবং তার নিজের আই ডি হচ্ছে: arman@mahahabuburrahman. তিনি অপপ্রচার ও গুজব রটানার জন্য এই দুটি অ্যান্ট্রি ব্যবহার করে।

তাছাড়াও সাইদুল ইসলাম ও আলমগীর হোসেন নিজেদের আই ডি ব্যবহার করে সহিংসতার পক্ষে গুজব রটায়। 

এরা ফেসবুক লাইভ ও পোস্টসহ নানান কনটেন্ট শেয়ার করে আন্দোলনকে সহিংস করতে ভূমিকা রাখে বলে তদন্তে জানা যায়। রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ করলে এদের আসল উদ্দেশ্য জানা যাবে। 

তাদেরকে ইতোমধ্যে রুজু করা রমনা থানার সাইবার আইনে করা মামলায় গ্রেফতার দেখানো হয়েছে। ৭ দিনের পুলিশ রিমান্ড চেয়ে মহানগর মুখ্য হাকিমের কাছে পাঠানো হয়েছে তাদের। এরা সবাই অনলাইন অ্যাক্টিভিস্ট।

অনলাইনে গুজব রটনাকারীদের বিরুদ্ধে সাইবার অপরাধ বিভাগের এই অভিযান অব্যাহত থাকবে। 


About

Popular Links