Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ডাল ছাঁটাইয়ের নামে ‘নির্বিচারে’ বৃক্ষনিধন!

সড়ক বিভাগের কিছু অসাধু কর্মকর্তার সঙ্গে যোগসাজশে এই গাছ-নিধন কর্মযজ্ঞে মেতেছেন ঠিকাদার কর্মীরা। ডাল ছাঁটায়ের নামে বৃক্ষ নিধন করে লাখ লাখ টাকার গাছ বেআইনিভাবে বিক্রি করে দিচ্ছেন

আপডেট : ০২ জানুয়ারি ২০২০, ০৫:০৮ পিএম

ঢাকা- চট্টগ্রাম মহাসড়কের সীতাকুণ্ডে গাছের ডাল ছাঁটাইয়ের নামে প্রায় তিন কিলোমিটার এলাকা জুড়ে “নির্বিচারে” অনেক সরকারি গাছ কেটে ফেলা হচ্ছে।

সরেজমিনে দেখা যায়, সীতাকুণ্ড পৌরসভা এলাকার ইকো-পার্কের গেইট থেকে বাড়বকুণ্ড ইউনিয়নের ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশের সরকারি গাছের ডাল ছাঁটাইয়ের নামে প্রায় তিন কিলোমিটার এলাকা জুড়ে রাস্তার পাশের গাছ নির্বিচারে কেটে ফেলা হচ্ছে। এতে স্থানীয় বাসিন্দারা আপত্তি তুলেছেন।

ওই এলাকার স্থানীয় বাসিন্দা মো. আলা উদ্দিন ও মো. জামশেদ বলেন, সড়কের ওপর নুয়ে পড়া ডাল কেটে ফেলার নামে বহু পুরানো কড়ই, আকাশ মনি, আম, কাঁঠাল গাছসহ বিভিন্ন প্রকারের ফলজ ও বনজ গাছের মূল শাখা কেটে উজার করে ফেলা হচ্ছে। যেভাবে গাছের ডাল ছাঁটাই করছে এতে বেশির ভাগ গাছ মারা যেতে পারে।

স্থানীয়দের অভিযোগ, সড়ক বিভাগের কিছু অসাধু কর্মকর্তার সঙ্গে যোগসাজশে এই গাছ-নিধন কর্মযজ্ঞে মেতেছেন ঠিকাদার কর্মীরা। ডাল ছাঁটায়ের নামে বৃক্ষ নিধন করে লাখ লাখ টাকার গাছ বেআইনিভাবে বিক্রি করে দিচ্ছেন।

বাড়বকুণ্ড মান্দারীটোলা এলাকা হতে ঢালীপাড়া পর্যন্ত মহাসড়কের পূর্ব পাশের সকল প্রকার গাছের প্রায় একই রকম চিত্র দেখা গেছে। কাটা গাছগুলো সাথে সাথে ট্রাকে করে অন্যত্র সরিয়ে নেওয়া হচ্ছে। এতে ছাঁটাইয়ের নামে গাছ নিধনে সড়কের সৌন্দর্য নষ্ট হচ্ছে, ক্ষতি হচ্ছে পরিবেশের।

এ বিষয়ে সীতাকুণ্ড উপজেলা নিবার্হী কর্মকর্তা (ইউএনও) মিল্টন রায় বলেন, “বিষয়টি আমার জানা নেই। সড়ক ও জনপথ বিভাগের উর্ধ্বতন কর্মকর্তারাদের সাথে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করব।”

চট্টগ্রাম বিভাগের সহকারি বৃক্ষ-পালনবিদ রফিকুল ইসলাম সিকদার বলেন, “ছোট ডাল-পালা কাটার নির্দেশ দেওয়া হয়েছে। কোনো বড় ডাল ও মূল অংশ কাটার কথা নয়।” তিনিও বিষয়টি খতিয়ে দেখারকথা জানান।

সড়ক ও জনপথ বিভাগের উপ-প্রকৌশলী জুলফিকার বলেন, “গাছের ডাল ছাঁটাইয়ের নামে মূল ডালপালা কেটে ফেলার বিষয়টি আমি শুনেছি। আমি নিজেও এ নিয়ে ক্ষুব্ধ। ডাল ছাঁটাইয়ের নির্দেশ কে দিয়েছে তা আমার জানা নেই।”

About

Popular Links