Thursday, May 23, 2024

সেকশন

English
Dhaka Tribune

বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু

তিনদিনের প্রথম পর্বের ইজতেমা ১২ জানুয়ারি শেষ হবে। ইজতেমার দ্বিতীয় পর্বটি ১৭ থেকে ১৯ জানুয়ারিতে অনুষ্ঠিত হবে

আপডেট : ১০ জানুয়ারি ২০২০, ১০:৩৬ এএম

গাজীপুরের টঙ্গীর তুরাগ নদীর তীরে শুরু হয়েছে হজের পর মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম জমায়েত বিশ্ব ইজতেমার প্রথম পর্ব।

শুক্রবার (১০ জানুয়ারি) ভোরে ফজরের নামাযের পর পাকিস্তানের মাওলানা ওবায়দুল খোরশেদের আম বয়ানের মধ্য দিয়ে ৫৫তম ইজতেমার আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়।

বিদেশি মেহমান ছাড়াও দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা হাজার হাজার মুসল্লি এই পর্বে অংশ নিচ্ছেন।

দুপুরে অনুষ্ঠিত হবে বৃহত্তম জুমার নামাজ। নামাজে ইজেতমার আশেপাশের এলাকা থেকে মুসল্লিরা অংশ নেবেন। প্রথম পর্বে অংশ নিচ্ছেন মাওলানা জোবায়ের অনুসারীরা।

ইজতেমার মূল বয়ান মঞ্চ থেকে জ্যেষ্ঠ মুরুব্বিরা আগত মুসল্লিদের উদ্দেশে বিভিন্ন ভাষায় আল্লাহ ও তার রাসুলের নির্দেশিত ইসলামি বিধানের ওপর দিক নির্দেশনামূলক গুরুত্বপূর্ণ বয়ান করছেন। আরবি, উর্দু ভাষার বয়ান সাথে সাথেই বাংলা ভাষায় তরজমা করে দেওয়া হচ্ছে।

দুপুরে বৃহত্তম জুমার নামাজের জামাতে অধিকসংখ্যক মুসল্লিদের চাপ মাথায় রেখে ইজতেমার কড়া নিরাপত্তা নিশ্চিত করতে পর্যাপ্ত পরিমাণ আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ প্রশাসন। প্রতিবারের মতোই নিরাপত্তা নিশ্চিত করতে বিপুলসংখ্যক পুলিশের পাশাপাশি র‌্যাবসহ অন্যান্য আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা কাজ করে যাচ্ছেন ময়দান এলাকায়। এছাড়া বিপুল সংখ্যক গোয়েন্দা সদস্য সাদা পোশাকে দায়িত্ব পালন করছেন।

তিনদিনের প্রথম পর্বের ইজতেমা ১২ জানুয়ারি শেষ হবে। ইজতেমার দ্বিতীয় পর্বটি ১৭ থেকে ১৯ জানুয়ারিতে অনুষ্ঠিত হবে।

১৯৬৭ সাল থেকে টঙ্গীর ইজতেমা মাঠে তাবলিগ জামাত বিশ্ব ইজতেমার আয়োজন করে আসছে। ইজতেমা মাঠের চাপ কমাতে এবং নিরাপত্তা ও উন্নত ব্যবস্থাপনা নিশ্চিত করতে ২০১১ সাল থেকে দুই ধাপে ইজতেমার আয়োজন হয়ে আসছে।

About

Popular Links