Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

চেরাগ আলীর বয়ান দিয়ে ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু

দ্বিতীয় পর্বের ইজতেমায় অংশ নিতে দেশের মুসল্লিরা ছাড়াও সৌদি আরব, পাকিস্তান, ভারত, ইরাক, তুরস্কসহ এশিয়া, আফ্রিকা, ইউরোপ ও আমেরিকা মহাদেশের বিভিন্ন দেশ থেকে বিদেশিরা ইজতেমা মাঠে হাজির হয়েছেন

আপডেট : ১৭ জানুয়ারি ২০২০, ১১:২৭ এএম

শুক্রবার ফজর নামাজের পর আম বয়ানের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু হয়েছে। শুক্রবার (১৭ জানুয়ারি) বয়ান শুরু করেন ভারতের মাওলানা চেরাগ আলী। বাংলায় অনুবাদ করেন বাংলাদেশের মাওলানা আশরাফ আলী।

আগামী রবিবার (১৯ জানুয়ারি) আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে ৫৫তম বিশ্ব ইজতেমা।

এদিকে, দ্বিতীয় পর্বের ইজতেমারও প্রথম দিন শুক্রবার হওয়ায় কয়েক লাখ মুসল্লি নিয়ে বড় জুমার নামাজ আদায় করা হবে বলে আশা করা হচ্ছে। জুমার নামাজে গাজীপুর ও আশপাশের এলাকার মুসল্লিরা অংশ নেবেন বলে আশা করছে দ্বিতীয় পর্বের আয়োজক কমিটি।

দ্বিতীয় পর্ব ইজতেমার আমির প্রকৌশলী ওয়াসেফুল ইসলাম জানান, পরিস্থিতি বিবেচনায় ভারতের নিজামুদ্দিন মারকাজের শীর্ষ মুরব্বি মাওলানা সাদ কান্ধলভি এ ইজতেমায় আসবেন না। তার পক্ষে তাবলিগের শীর্ষ মুরব্বি ও আলেমসহ ৩২ সদস্যের একটি প্রতিনিধি দল ইতোমধ্যে এসে পৌঁছেছেন।

তাদের তত্ত্বাবধানেই পরিচালিত হচ্ছে বিশ্ব ইজতেমা। দেশের ৬৪ জেলা থেকে মুসুল্লিরা দ্বিতীয় পর্বের ইজতেমায় অংশ নিতে আসছেন।

দ্বিতীয় পর্বের ইজতেমায় অংশ নিতে দেশের মুসল্লিরা ছাড়াও সৌদি আরব, পাকিস্তান, ভারত, ইরাক, তুরস্কসহ এশিয়া, আফ্রিকা, ইউরোপ ও আমেরিকা মহাদেশের বিভিন্ন দেশ থেকে বিদেশিরা ইজতেমা মাঠে হাজির হয়েছেন।

উল্লেখ্য, ইজতেমার এপর্বেও মুসল্লিদের জন্য থাকছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের কঠোর নিরাপত্তা ব্যবস্থা। কেউ অসুস্থদের জন্য পর্যাপ্ত চিকিৎসার ব্যবস্থা নেওয়া হয়েছে।

সার্বক্ষণিক পর্যবেক্ষণ করছে গাজীপুর মেট্রোপলিটন পুলিশ, জেলা প্রশাসন, সিটি কর্পোরেশনসহ সব সরকারি দফতর।

About

Popular Links