Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

চাকরি না পেয়ে ফুল চাষেই দিন বদলালেন ছাত্রলীগ নেতা

২৫ লাখ টাকা দিয়ে ব্যবসা শুরু করলেও এখন তার বিনিয়োগের পরিমাণ প্রায় ৪০ লাখ টাকা

আপডেট : ২১ জানুয়ারি ২০২০, ০৩:৫৮ পিএম

চাকরির পেছনে ছুটে অনেকটা ব্যর্থ হয়েই ফুল চাষ শুরু করেন ফরিদপুরের আলীয়াবাদ ইউনিয়নের ছাত্রলীগের সাবেক সভাপতি লিয়াকত হোসেন। চাকরি না পাওয়ায় মনে কষ্ট থাকলেও ফুলচাষে সফলতা আসায় মুখে হাসি ফুটেছে তার।

২০১৮ সালের শেষ দিকে মাত্র ৫২ শতাংশ জমিতে বড় ভাই আনোয়ার হোসেনের সহযোগিতায় ইউনিয়নের খুশির বাজার এলাকায় জারবেরা ফুলের চাষ শুরু করেন লিয়াকত। ২০১৯ সালে ব্যবসা ভালো হওয়ায় আরও ৭৫ শতাংশ জমি নিয়ে এখন মোট ১২৭ শতাংশ জমিতে ফুল চাষ করছেন তিনি।


ইউএনবি


লিয়াকত হোসেন জানান, জারবেরার পাশাপাশি চন্দ্রমল্লিকা ও জিপসি ফুলেরও চাষ করছেন তিনি। নতুন করে তিনি গোলাপের চাষের জন্য জমি প্রস্তুত করছেন। তাকে দেখে এখন অনেকেই ফুল চাষের দিকে ঝুঁকছেন। এখানকার ফুলচাষিদের র্টাগেট এখন ফেব্রুয়ারি মাসকে ঘিরে। কারণ পহেলা ফাল্গুন, ১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালবাসা দিবস ও মহান একুশে ফেব্রুয়ারি। তাই এই মাসে ফুলের চাহিদাও বেশি থাকে।

এক সময়ে হতাশাগ্রস্থ লিয়াকত অনার্স ও এলএলবি শেষ করে চাকরির জন্য অনেক চেষ্টা করেন। কিন্তু ভাগ্যে তার চাকরি জোটেনি। পরে বড় ভাইয়ের মাধ্যমে সাভারে গিয়ে ফুলচাষের কাজ শিখে ফরিদপুরে চলে আসেন। এরপর যশোর ও ভারত থেকে সাত হাজার জারবেরার ফুলের চারা সংগ্রহ করে চাষাবাদ শুরু করেন। এখন তার বাগানে শুধু জারবেরাই নয় হাজার ছাড়িয়েছে।২৫ লাখ টাকা দিয়ে ব্যবসা শুরু করলেও এখন তার বিনিয়োগের পরিমাণ প্রায় ৪০ লাখ টাকা, যা তিনি গত দেড় বছরের লাভ থেকে করেছেন। তার বাগানের ফুল ফরিদপুর ও আশেপাশের জেলা ছাড়াও ঢাকা ও চট্টগ্রামের পাইকাররা এসে নিয়ে যাচ্ছে।

ইউএনবি


ফুলের বাগান দেখতে আসা রেজাউল করিম বিপুল বলেন, "আমার মতো অনেকেই বিকালে এ এলাকায় আসে ফুল দেখতে। অনেকেই আবার পরিবারের জন্য ফুল কিনে নিয়ে যায়।"

ফরিদপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ কার্তিক চন্দ্র চক্রবর্তী জানান, কৃষি বিভাগের সহযোগিতায় জেলায় কয়েকটি স্থানে ফুলের চাষ হচ্ছে। তবে যারা কৃষি বিভাগের সঙ্গে কম যোগাযোগ রাখছেন তাদের সবসময় সহযোগিতা করা সম্ভব হয় না।

তিনি জানান, যাদের সমস্যা আছে যোগাযোগ করলে তাদের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে।

ইউএনবি




About

Popular Links