Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

তুরস্কে ৬.৮ মাত্রার ভূমিকম্পে নিহত ১৮

শুক্রবার (২৪ জানুয়ারি) স্থানীয় সময় রাত ৮টা ৫৫ মিনিটের দিকে এই ভূমিকম্প আঘাত হানে

আপডেট : ২৫ জানুয়ারি ২০২০, ১২:১২ পিএম

তুরস্কের পূর্বাঞ্চলের একটি জনবহুল এলাকায় ৬ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে কমপক্ষে ১৮ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও অন্তত ৫ শতাধিক মানুষ।

শুক্রবার (২৪ জানুয়ারি) স্থানীয় সময় রাত ৮টা ৫৫ মিনিটের দিকে এই ভূমিকম্প আঘাত হানে। প্রায় ৩০ জন মানুষ ক্ষতিগ্রস্ত বিভিন্ন ভবনের ভেতর আটকা পড়েছে বলে জানিয়েছে তুরস্ক কর্তৃপক্ষ।

দেশটির প্রতিরক্ষামন্ত্রী হুলুসি আকার জানিয়েছেন, ওই এলাকার পার্শ্ববর্তী বিভিন্ন প্রদেশ থেকে উদ্ধারকারী দল পাঠানো হয়েছে এবং যেকোন ধরনের সহযোগিতার জন্য সেনাবাহিনী প্রস্তুত রয়েছে। এই ভূমিকম্পে গৃহহীন অথবা ক্ষতিগ্রস্ত হয়েছেন শত শত বাসিন্দা।

ঘটনাস্থল পরিদর্শন শেষে স্বাস্থ্যমন্ত্রী ফাহরেত্তিন কোকা জানান, “ভূমিকম্পে এলাজিগ এলাকায় ১৩ জন এবং মালাতিয়ায় ৫ জন নিহত হয়েছেন। এছাড়া দুজন হৃদরোগে আক্রান্ত হয়েছেন। আহত ৫৫৩ জনের মধ্যে ১১ জনের অবস্থা গুরুতর।”

এদিকে শক্তিশালী এই ভূমিকম্পে দুটি প্রদেশের প্রায় ৩০টি ভবন ভেঙে পড়েছে বলে জানিয়েছেন তুরস্কের পরিবেশমন্ত্রী মুরাত কুরুম।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান টুইটারে বলেন, “ভূমিকম্পের ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে সকল পদক্ষেপ নেয়া হচ্ছে।”

About

Popular Links