Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

চট্টগ্রাম ও খুলনায় পানি শোধনাগার উদ্বোধন প্রধানমন্ত্রীর

এসময় নতুন আন্তঃনগর ট্রেন ‘জামালপুর এক্সপ্রেস’ সহ বিভিন্ন মন্ত্রণালয়ের ১১টি প্রকল্পেরও উদ্বোধন করেন প্রধানমন্ত্রী

আপডেট : ২৬ জানুয়ারি ২০২০, ১২:১৬ পিএম

চট্টগ্রাম নগরবাসীর খাবার পানি সংকট দূর করতে হালদা নদীর তীরে মদুনাঘাটে নির্মিত শেখ রাসেল পানি শোধনাগার উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রবিবার (২৬ জানুয়ারি) সকালে প্রধানমন্ত্রীর বাসবন গণভবন থেকে এর উদ্বোধন করেন তিনি। এসময় একটি রেলপথ বর্ধিতকরণ, রেল সংযোজন, ২ টি সেতুসহ বিভিন্ন মন্ত্রণালয়ের১১টি প্রকল্পেরও উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

প্রকল্পগুলো হলো, রেলওয়ের ঢাকা-বঙ্গবন্ধু সেতু পূর্ব-তারাকান্দি-জামালপুর-ঢাকা রুটে একজোড়া নতুন আন্তঃনগর ট্রেন “জামালপুর এক্সপ্রেস”; ঢালারচর-পাবনা-রাজশাহী রুটে “ঢালারচর এক্সপ্রেস” ও ফরিদপুর রুটে “রাজবাড়ী এক্সপ্রেস” ট্রেনের রুট বর্ধিতকরণ এবং চট্টগ্রাম-সিলেট-চট্টগ্রাম রুটে উদয়ন ও পাহাড়িকা এক্সপ্রেস ট্রেনের বহর পরিবর্তন কার্যক্রম।

পল্লী সঞ্চয় ব্যাংকের ডিজিটাল আর্থিক সেবা দেওয়ার জন্য মোবাইল অ্যাপস ভিত্তিক “পল্লী লেনদেন” কার্যক্রমের উদ্বোধন।

এলজিইডির বাস্তবায়নাধীন “গুরুত্বপূর্ণ নয়টি ব্রিজ নির্মাণ” শীর্ষক প্রকল্পের আওতায় ব্রাহ্মণবাড়িয়া জেলার নবীনগর উপজেলায় ১৫ হাজার মিটার চেইনেজে তিতাস নদীর ওপর ৫৭৫ মিটার দৈর্ঘ্য পিসি গার্ডার সেতু এবং মানিকগঞ্জ জেলার সদর উপজেলাধীন মানিকগঞ্জ-সিঙ্গাইর আরএইচডি রাস্তায় কালিগঙ্গা নদীর ওপর ৪৫৬ মিটার পিসি গার্ডার সেতু উদ্বোধন।

চট্টগ্রাম ওয়াসার “চট্টগ্রাম পানি সরবরাহ উন্নয়ন ও স্যানিটেশন প্রকল্প”র (১ম সংশোধিত) আওতায় নির্মিত “শেখ রাসেল পানি শোধনাগার” এর উদ্বোধন।

খুলনা ওয়াসার “খুলনা পানি সরবরাহ প্রকল্প”র আওতায় নবনির্মিত “বঙ্গবন্ধু ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট” উদ্বোধন।

এ প্রকল্প উদ্বোধনের মাধ্যমে বন্দর নগরীর সুপেয় পানির চাহিদার ৮৩ ভাগ সরবরাহ সম্ভব হবে আশা করছে ওয়াসা।

প্রায় এক হাজার ৮০০ কোটি টাকা ব্যয়ে নির্মিত চট্টগ্রাম ওয়াসার নতুন প্রকল্প থেকে নগরীতে দৈনিক ৯ কোটি লিটার পানি সরবরাহ শুরু হচ্ছে। ওয়াসার কারিগরি কর্মকর্তারা জানিয়েছেন, এ প্রকল্পের উৎপাদন ক্ষমতা দৈনিক ১০ কোটি লিটার।

About

Popular Links