Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

সিটি নির্বাচন কেমন হয়েছে জানালেন ইসি মাহবুব

'আমি অন্তত ১২টি ভোটকেন্দ্র প্রদর্শন করেছি, এর কোনোটাতেই বিরোধী দলের মেয়রপ্রার্থীদের পোলিং এজেন্টরা ছিলেন না'

আপডেট : ০১ ফেব্রুয়ারি ২০২০, ০৮:৩২ পিএম

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচনে অন্তত ১২টি ভোটকেন্দ্রে ১০% এরও কম ভোট পড়েছে বলে দাবি করেছেন নির্বাচন কমিশনার (ইসি) মাহবুব তালুকদার।

শনিবার (১ ফেব্রুয়ারি) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে এক লিখিত বক্তব্যে সিটি নির্বাচন নিয়ে নিজের মতামত প্রকাশ করেন তিনি।

লিখিত বক্তব্যে মাহবুব তালুকদার বলেন, "সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত আমি অন্তত ১২টি ভোটকেন্দ্র প্রদর্শন করেছি, এর কোনোটাতেই বিরোধী দলের মেয়রপ্রার্থীদের পোলিং এজেন্টরা ছিলেন। শুধুই আওয়ামী লীগের পোলিং এজেন্টরা ছিলেন। দুপুর দেড়টা পর্যন্ত এই কেন্দ্রগুলোতে ১০% এরও কম ভোট পড়েছে।"

নির্বাচনের তারিখ ঘোষণার পর থেকেই ব্যাপকভাবে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘিত হয়েছে উল্লেখ করে ইসি মাহবুব বলেন, "নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের পর যদি কোনও ব্যবস্থা না নেওয়া হয় তাহলে এমন আইন থেকেও কোনো লাভ নেই।"

ইভিএম ব্যবহার প্রসঙ্গে মাহবুব বলেন, "ইভিএম ব্যবহারের একমাত্র সুবিধা যেটা হয়েছে সেটা হলো এবার কোথাও ১০০% ভোট পড়েনি এবং ভোটের আগের দিন রাতে জাল ভোটে ব্যালট বাক্স ভরানোর কোনো সুযোগ ছিল না।"    

তিনি আরও বলেন, "শেষ পাওয়া খবর অনুযায়ী দুই সিটিতেই ২৫% এর কম ভোট পড়েছে। বিক্ষিপ্ত কয়েকটি ঘটনা ছাড়া নির্বাচন শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে। তবে, একটি জায়গা ছাড়া আর কোথাও আমি বিরোধী পক্ষের কোনও পোলিং এজেন্ট আমি দেখিনি। এর কারণ আমার জানা নেই।"  

লিখিত বক্তব্য শেষ করার পর সাংবাদিকদের কোনও প্রশ্ন করার সুযোগ দেননি ইসি মাহবুব।

উল্লেখ্য, শনিবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। বর্তমানে চলছে ভোট গণনা।

About

Popular Links