Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

পরিবেশ অধিদপ্তরে ৫ ম্যাজিস্ট্রেট দিতে হাইকোর্টের নির্দেশ

রবিবার বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন

আপডেট : ০২ ফেব্রুয়ারি ২০২০, ০৯:৫০ পিএম

পরিবেশ রক্ষায় অভিযান পরিচালনার জন্য পরিবেশ অধিদপ্তরে একমাসের মধ্যে পাঁচজন নির্বাহী ম্যাজিস্ট্রেট দিতে জনপ্রশাসন মন্ত্রণায়লকে নির্দেশ দিয়েছে হাইকোর্ট। 

রবিবার (২ ফেব্রুয়ারি) বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন বলে ইউএনবি'র একটি প্রতিবেদনে বলা হয়।

এর আগে গত ১৩ জানুয়ারি ঢাকার বায়ুমান ও পরিবেশ অধিদপ্তরের জনবলের বিষয়ে ব্যাখ্যা দিতে মহাপরিচালককে (ডিজি) হাজির হতে নির্দেশ দেয় আদালত। আদালতের তলবে সকালে পরিবেশ অধিদপ্তরের ডিজি হাইকোর্টে হাজির হন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আব্দুল্লাহ আল মাহমুদ বাশার। পরিবেশ অধিদপ্তরের পক্ষে ছিলেন আইনজীবী আমাতুল করীম।

আদালতের শুনানিতে পরিবেশ অধিদপ্তরের ডিজি বলেন, "বায়ূদুষণ নিয়ে আদালতের আদেশ আমাদেরকে অনেক বেশি শক্তিশালী করেছে। এত কিছুর পরেও কেন দূষণ কমছে না-বিশ্ববিদ্যালয় বিশেষজ্ঞ শিক্ষকদের নিয়ে সেবিষয়ে একটি সেমিনার করেছি। সেখানে তারা কিছু মতামত দিয়েছেন।"

সে মতামতগুলো তিনি আদালতে পড়ে শোনান। এছাড়া পরিবেশ অধিদপ্তরের বিভিন্ন পদক্ষেপ তুলে ধরেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল।

এদিকে ম্যাজিস্ট্রেট চেয়ে গত বছরের ৯ মে জনপ্রশাসন মন্ত্রণালয়কে অনুরোধ করেছিল পরিবেশ ও জলবায়ু মন্ত্রণালয়। কিন্তু এরমধ্যে খুলনার জন্য একজন ম্যাজিস্ট্রেট পদায়ন করে জনপ্রশাসন। এ তথ্য আদালতকে অবহিত করার পর এক মাসের মধ্যে পরিবেশ অধিদপ্তরে পাঁচজন ম্যাজিস্ট্রেট পদায়ন করতে জনপ্রশাসন মন্ত্রণালয়কে নির্দেশ দেয় আদালত।

এরপর আদালত-বায়ু দূষণরোধে বিশেষজ্ঞ মতামত এবং উচ্চতর কমিটির সুপারিশ নিয়ে একটি সমন্বিত কার্যক্রম তৈরি করে ১০ মার্চের মধ্যে দাখিলের নির্দেশ দেয়।

রাজধানীতে বায়ুদূষণ রোধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে নির্দেশনা চেয়ে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে সম্পূরক আবেদন করা হয়।

এই রিটের ধারাবাহিকতায় ১৩ জানুয়ারি এ আদেশ দেয় আদালত।

About

Popular Links