Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

৩১২ বাংলাদেশিকে চীন থেকে ফেরাতে খরচ ২ কোটি ৩০ লাখ

গত ৩১ ডিসেম্বর উহানে প্রথম করোনাভাইরাস দেখা দেয়। সেখানে বসবাসরত মানুষের মাঝে রোগটি দ্রুত ছড়িয়ে পড়ার আশঙ্কায় শহরটিকে অবরুদ্ধ করে দেয় চীন

আপডেট : ০৩ ফেব্রুয়ারি ২০২০, ০৬:০৭ পিএম

করোনাভাইরাস আক্রান্ত চীনের হুবেই প্রদেশের উহান থেকে ৩১২ জন বাংলাদেশিকে দেশে ফিরিয়ে আনতে বিমান পরিবহন ব্যয় বাবদ ২ কোটি ৩০ লাখ টাকা খরচ করেছে বাংলাদেশ সরকার। 

সোমবার (৩ ফেব্রুয়ারি) বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা তানভীর আহমেদ এই তথ্য জানান। 

প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুসারে আটকেপড়া বাংলাদেশি নাগরিকদের ফিরিয়ে আনতে চীনে বিশেষ বিমান পাঠানো হয়। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিশেষ "রেসকিউ ফেরি ফ্লাইট বিজি-৭০০২" শনিবার (১ ফেব্রুয়ারি) দুপুরে ৩১২ জন বাংলাদেশিকে নিয়ে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। 

গত ৩১ ডিসেম্বর উহানে প্রথম করোনাভাইরাস দেখা দেয়। সেখানে বসবাসরত মানুষের মাঝে রোগটি দ্রুত ছড়িয়ে পড়ার আশঙ্কায় শহরটিকে অবরুদ্ধ করে দেয় চীন। এতে চীনের হুবেই প্রদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত বাংলাদেশি ছাত্র-ছাত্রীরা সেখানে অবরুদ্ধ হয়ে পড়েন। 

পরে চীনে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে তারা দেশে ফেরার জন্য সরকারের নিকট আবেদন করেন। তাদের আবেদনের পরিপ্রেক্ষিতে সরকার  দ্রুত তাদের দেশে ফিরিয়ে আনার ব্যবস্থা নেয়। 

করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির উপসর্গ দেখা দিতে ১৪ দিন প্রয়োজন হয়। সেকারণে সরকারি সিদ্ধান্ত অনুযায়ী ধর্ম মন্ত্রণালয় রাজধানীর আশকোনা হজ ক্যাম্পে চীনের উহান থেকে ফেরত ৩১২ জন বাংলাদেশির আবাসনের জন্য ব্যবস্থা নেয়। বর্তমানে তাদের সেখানে পর্যবেক্ষণে রাখা হয়েছে। সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এই ৩১২ জন বাংলাদেশির সার্বক্ষণিক দেখাশোনা করছে। 

 

About

Popular Links