Saturday, May 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

সব ফ্লাইটের যাত্রীদের করোনাভাইরাসের পরীক্ষা করা হবে

সংবাদ সম্মেলনে জানানো হয়, শনিবার সকাল পর্যন্ত ৮ হাজার ৪৮৪ জনকে স্ক্রিনিং করা হয়েছে

আপডেট : ০৮ ফেব্রুয়ারি ২০২০, ০৩:৫০ পিএম

চীন থেকে আসা ফ্লাইটের পাশাপাশি অন্য দেশগুলো থেকে আসার যাত্রীদের বিমানবন্দরে নভেল করোনাভাইরাসের (২০১৯-এনকভ) সংক্রামণ শনাক্তে স্ক্রিনিং করা হবে। 

শনিবার (৮ ফেব্রুয়ারি) দুপুরে এক সংবাদ সম্মেলনে  জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা এ তথ্য জানান। 

সেব্রিনা ফ্লোরা বলেন, স্ক্রিনিং কার্যক্রম কেবলমাত্র চীন থেকে আসা ফ্লাইটে সীমাবদ্ধ রাখা হয়নি। যেহেতু অন্যান্য দেশেও এটা দেখা দিয়েছে তাই দেশে আসার সব বিমানের যাত্রীদেরকে স্ক্রিনিংয়ের আওতায় নিয়ে আসা হয়েছে। গত পরশু সব এয়ারলাইনসগুলোর সঙ্গে বৈঠক হয়েছে। তাদের চিঠি দেওয়া হয়েছে। সেই অনুযায়ী গতকাল থেকে কার্যক্রম শুরু করা হয়েছে। 

এটা নিয়ে ভীত হওয়ার কিছু নেই মন্তব্য করে তিনি বলেন, এটা বাড়তি সতর্কতা। আসলে চীন ও আরও কয়েকটি দেশের যাত্রীদের এই স্ক্রিনিং কার্যক্রমে আনলেই যথেষ্ট ছিল। কিন্তু অতিরিক্ত সতর্কতা হিসেবে এটা চালু করা হয়েছে। 

যাত্রীদের বিমানবন্দরে থার্মাল স্ক্রিনিংয়ের মধ্য দিয়ে নেওয়ার পাশাপাশি তাদের স্বাস্থ্য সংক্রান্ত তথ্যের একটি কার্ড পূরণ করতে হচ্ছে বলে জানানো হয়। 

সংবাদ সম্মেলনে জানানো হয়, শনিবার সকাল পর্যন্ত ৮ হাজার ৪৮৪ জনকে স্ক্রিনিং করা হয়েছে। এখন পর্যন্ত ৫৩ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। তবে কারো দেহে করোনাভাইরাস পাওয়া যায়নি। পাশাপাশি চীনের উহান থেকে আসা ৩১২ বাংলাদেশির মধ্যে আশকোনা হজক্যাম্পে থাকা ৩০১ জনের সবাই সুস্থ আছেন। সিএমএইচ’এ থাকা ১১জনের অবস্থাও ভালো।

About

Popular Links