Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

করোনাভাইরাস নিয়ে পর্যটন প্রতিমন্ত্রীর বিভ্রান্তিকর তথ্য

আইইডিসিআর পরিচালক জানান, নভেল করোনাভাইরাস ৭০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রায়ও বেঁচে থাকতে পারে

আপডেট : ১২ ফেব্রুয়ারি ২০২০, ০৬:২৪ পিএম

বেসরকারি বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী সারাবিশ্বে আতঙ্ক ছড়ানো করোনাভাইরাস সম্পর্কে এক বিভ্রান্তিকর তথ্য দিয়েছেন যা ভুল বলে দাবি করেছে রোগতত্ত্ব, রোগ-নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউট। 

বুধবার (১২ ফেব্রুয়ারি) সচিবালয়ের নিজ কক্ষে সাংবাদিকদের উদ্দেশে মাহবুব আলী বলেন, "৩২ থেকে ৩৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় করোনাভাইরাস আপনাআপনি ধ্বংস হয়ে যায়। আগামী ২-৩ দিনের মধ্যে দেশের তাপমাত্রা ৩২ ডিগ্রি সেলসিয়াসের বেশি হয়ে যাবে। তাই এ নিয়ে আতঙ্কের কিছু নেই।" 

এসময় তিনি আরও বলেন, “বাংলাদেশে এখন পর্যন্ত আমরা কোনো রোগী (কোভিড-১৯ আক্রান্ত) পাওয়া যায়নি। আর যেহেতু তাপমাত্রা বাড়ছে তাই চিন্তার কিছু নেই।

“বাংলাদেশে করোনাভাইরাস ছড়িয়ে পড়া রোধে আমরা বিমানবন্দরগুলোতে থার্মাল আর্চওয়ে বসানোসহ সম্ভাব্য সব ধরনের সতর্কতামূলক পদক্ষেপ নিয়েছি।”

এদিকে, প্রতিমন্ত্রীর দেওয়া ৩২ থেকে ৩৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় নভেল করোনাভাইরাস মারা যাওয়ার তথ্যটি ভুল বলে জানিয়েছে  রোগতত্ত্ব, রোগ-নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউট (আইইডিসিআর)।

আইইডিসিআর পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা জানান, নভেল করোনাভাইরাস ৭০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রায়ও বেঁচে থাকতে পারে।

ঢাকা ট্রিবিউনকে তিনি বলেন, “৩২ ডিগ্রি সেলসিয়াসের বেশি তাপমাত্রা সত্ত্বেও মালয়েশিয়া, সিঙ্গাপুরে নভেল করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে। আর ৩২ থেকে ৩৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় এটি আপনাআপনি মরে যায় বলে কোনো তথ্য আমাদের কাছে নেই।”

About

Popular Links