Thursday, May 23, 2024

সেকশন

English
Dhaka Tribune

২০২১ সালের ১৬ ডিসেম্বর মেট্রোরেল উদ্বোধন

চলতি বছরের ৩১ জানুয়ারি পর্যন্ত মেট্রোরেলের সার্বিক গড় অগ্রগতি ৪০ দশমিক ৩৬ শতাংশ

আপডেট : ১২ ফেব্রুয়ারি ২০২০, ০৭:৪৯ পিএম

২০২১ সালে স্বাধীনতার ৫০ বছরপূর্তি উদযাপন বর্ষের ১৬ ডিসেম্বর বিজয় দিবসে মেট্রোরেলের আনুষ্ঠানিক উদ্বোধনের পরিকল্পনা নিয়েছে সরকার।

বুধবার (১২ ফেব্রুয়ারি) সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সংসদে সরকারি দলের সদস্য (এমপি) অসীম কুমার উকিলের এক তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, আধুনিক গণপরিবহন ব্যবস্থা প্রবর্তনের মাধ্যমে ঢাকা মহানগরী ও তৎসংলগ্ন এলাকার যানজট নিরসনের লক্ষ্যে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) আওতায় ছয়টি ম্যাস র‍্যাপিড ট্রানজিট (এমআরটি) মেট্রোরেলের সমন্বয়ে মোট ১২৮ দশমিক ৭৪১ কিলোমিটার দীর্ঘ (উড়াল ৬৭ দশমিক ৫৬৯ কিলোমিটার এবং পাতাল ৬১ দশমিক ১৭২ কিলোমিটার) ও ১০৪ স্টেশন বিশিষ্ট (উড়াল ৫১ এবং পাতাল ৫৩) শক্তিশালী নেটওয়ার্ক গড়ে তোলার লক্ষ্যে আওয়ামী লীগ সরকার পরিকল্পনা নিয়েছে।

তিনি আরও জানান, এ পরিকল্পনা অনুসরণে প্রায় ২২ হাজার কোটি টাকা প্রাক্কলিত ব্যয়ে উত্তরা তৃতীয় পর্ব থেকে মতিঝিল পর্যন্ত ২০ দশমিক ১০ কিলোমিটার দীর্ঘ ১৬ স্টেশন বিশিষ্ট উড়াল মেট্রোরেলের নির্মাণকাজ পুরোদমে এগিয়ে চলছে। এই প্রকল্পের মাধ্যমে ঘণ্টায় ৬০ হাজার যাত্রী পরিবহন করা যাবে। 

ওবায়দুল কাদের জানান, চলতি বছরের ৩১ জানুয়ারি পর্যন্ত মেট্রোরেলের সার্বিক গড় অগ্রগতি ৪০ দশমিক ৩৬ শতাংশ। প্রথম পর্যায়ে নির্মাণের জন্য নির্ধারিত উত্তরা তৃতীয় পর্ব থেকে আগারগাঁও অংশের পূর্ত কাজের অগ্রগতি ৬৭ দশমিক ৯৭ শতাংশ। দ্বিতীয় পর্যায়ে নির্মাণের জন্য নির্ধারিত আগারগাঁও থেকে মতিঝিল অংশের পূর্ত কাজের অগ্রগতি ৩৫ দশমিক ৯৯ শতাংশ। ইলেক্ট্রিক্যাল ও মেকানিক্যাল সিস্টেম এবং রোলিং স্টক (রেলকোচ) ও ডিপো ইকুইপমেন্ট সংগ্রহ কাজের সমন্বিত অগ্রগতি ২৫ দশমিক ২৫ শতাংশ। ইতোমধ্যে ৯ কিলোমিটার ভায়াডাক্ট দৃশ্যমান হয়েছে।

About

Popular Links