Monday, May 20, 2024

সেকশন

English
Dhaka Tribune

শাহ মখদুম মেডিকেল কলেজ বন্ধ ঘোষণা

সাত বছর ধরে এই প্রতিষ্ঠানটিতে অব্যাহতভাবে শিক্ষার্থী ভর্তি করা হলেও এখন পর্যন্ত মেলেনি বিএমডিসির অনুমোদন

আপডেট : ১৫ ফেব্রুয়ারি ২০২০, ০৮:০৪ পিএম

শিক্ষার্থীদের আন্দোলনের মুখে রাজশাহীর নগরীর উপকণ্ঠ খড়খড়িতে অবস্থিত বেসরকারি শাহ মখদুম মেডিকেল কলেজ বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। একই সঙ্গে ছাত্রদের শনিবার (১৫ ফেব্রুয়ারি) রাত ৮টা এবং ছাত্রীদের রবিবার (১৬ ফেব্রুয়ারি) সকাল ১০টার মধ্যে হোস্টেল ত্যাগের নির্দেশ দেওয়া হয়েছে। 

শনিবার বিকেলে কলেজের অ্যাকাডেমিক কাউন্সিলের জরুরি সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

শাহ মখদুম মেডিক্যাল কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ডা. হাসানুজ্জামান হাসু এ তথ্য  নিশ্চিত করে বলেন, শিক্ষার্থীদের আন্দোলনের কারণে এক সপ্তাহ ধরে কোনো ক্লাস হচ্ছিল না। ব্যবস্থাপনা পরিচালক দাবি পূরণে তাদের কাছে ১৫ দিনের সময় চেয়েছিলেন। কিন্তু আন্দোলনকারীরা তাদের দাবিতে অনড় ছিল। উদ্ভূত পরিস্থিতিতে অ্যাকাডেমিক কাউন্সিলের জরুরি সভা আহ্বান করা হয়। সভায় কলেজের শিক্ষাকার্যক্রম অনির্দিষ্টকাল বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জানা গেছে, বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল-বিএমডিসির অনুমোদনের দাবিতে রাজশাহীর বেসরকারি শাহ মখদুম মেডিকেল কলেজের শিক্ষার্থীরা গত শনিবার (৮ ফেব্রুয়ারি) থেকে ক্লাস বর্জন করে   ১৪ দফা দাবিতে আন্দোলন করে আসছিলেন। শনিবার সকাল থেকেও তারা ক্লাস বর্জন করে ক্যাম্পাসে বিক্ষোভ কর্মসূচি পালন করেন।

আন্দোলনকারী শিক্ষার্থীরা জানান, গত সাত বছর ধরে এই প্রতিষ্ঠানটিতে অব্যাহতভাবে শিক্ষার্থী ভর্তি করা হলেও এখন পর্যন্ত মেলেনি বিএমডিসির অনুমোদন। ফলে চারজন শিক্ষার্থী এমবিবিএস পাস করেও ইন্টার্নশিপ করতে পারছেন না। কলেজটি ২০০ জন শিক্ষার্থী থাকলেও নেই পূর্ণাঙ্গ হাসপাতাল, ল্যাব ও লাইব্রেরি সুবিধা।

প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক মনিরুল ইসলাম স্বাধীন জানান, "বিএমডিসির অনুমোদনের জন্য আবেদন করা হয়েছে। তারা পরিদর্শন করেছে। কিছু শর্ত দিয়েছে। সেগুলো পূরণের চেষ্টা চলছে। হয়তো দ্রুত আমরা অনুমতি পেয়ে যাব।"

About

Popular Links