Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

বিটিআরসি: মোবাইল টাওয়ারের রেডিয়েশন ক্ষতিকর নয়

'আমরা জরিপে পেয়েছি যে দেশের মোবাইল টাওয়ারগুলোর রেডিয়েশন নির্ধারিত সীমার অনেক নিচে আছে'

আপডেট : ১৭ ফেব্রুয়ারি ২০২০, ০৪:০৫ পিএম

মোবাইল টাওয়ারের রেডিয়েশনের মাত্রা নিয়ে সম্প্রতি পরিচালিত এক জরিপে মানবদেহ ও পরিবেশের জন্য ক্ষতিকর কিছু পাওয়া যায়নি বলে দাবি করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।  

সোমবার রাজধানীর সোনারগাঁও হোটেলে "টাওয়ার রেডিয়েশনের মানদণ্ড ও সাম্প্রতিক জরিপ" শীর্ষক এক আলোচনায সভায় এই কথা বলেন বিটিআরসির মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শহীদুল আলম।

তিনি বলেন, "দেশের বিভিন্ন প্রান্তে বিটিআরসি যে জরিপ চালিয়েছে সেখানে টাওয়ারের রেডিয়েশন আন্তর্জাতিক ও বিটিআরসির বেঁধে দেয়া মানদণ্ডের অনেক নিচে আছে। তাই এ বিষয়ে আতংকিত হওয়ার কোনো কারণ নেই।"

বিটিআরসির কমিশনার আমিনুল হাসান বলেন, "আমরা দেশের অনেকগুলো স্থানে মোবাইল টাওয়ার রেডিয়েশন জরিপ সম্পন্ন করেছি। টাওয়ারের রেডিয়েশনের ফল অত্যন্ত সন্তোষজনক পাওয়া গেছে যা আমরা নিয়মিতভাবে বিটিআরসির ওয়েবসাইটে প্রকাশ করি। ভবিষ্যতে আরও উন্নত সেবা পেতে চাইলে আরও বেশি মোবাইলসাইট স্থাপনের বিকল্প নেই। টাওয়ার রেডিয়েশন নিয়ে নানা রকম বিভ্রান্তি আছে, তবে এটা ভিত্তিহীন।"

"দেশের উচ্চ আদালত আমাদের কাছে এ সংক্রান্ত প্রতিবেদন দাখিল করতে বলেছেন। আমরা খুব দ্রুতই আদালতের কাছে প্রতিবেদন পেশ করবো," যোগ করেন তিনি।

বিটিআরসির ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অপারেশন্স বিভাগের উপপরিচালক ড. শামসুজ্জোহা বলেন, "রেডিয়েশন দুই প্রকার- আয়োনাইজিং এবং নন-আয়োনাইজিং। এর মধ্যে আয়োনাইজিং রেডিয়েশন স্বাস্থ্যের জন্য ক্ষতিকর যেমন পারমাণবিক বর্জ্য, সূর্যের আল্ট্রা ভায়োলেট রে, গামা-রে কিংবা এক্স-রে। এগুলো শরীরের মধ্যে ডিএনএ পর্যায়ে পরিবর্তন আনতে সক্ষম। তবে নন-আয়োনাইজিং রেডিয়েশনের শক্তি খুব কম, ফলে এতে কোনো স্বাস্থ্যঝুঁকি নেই।"

তিনি আরও বলেন, "মোবাইল টাওয়ারে ব্যবহৃত যন্ত্রপাতির ইএমএফ রেডিয়েশন বিষয়ে জাতীয় ও আন্তর্জাতিকভাবে নির্দিষ্ট মানদণ্ড আছে এবং আমরা জরিপে পেয়েছি যে দেশের মোবাইল টাওয়ারগুলোর রেডিয়েশন নির্ধারিত সীমার অনেক নিচে আছে।"

বিটিআরসির উদ্যোগে ও এমটবের আয়োজনে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এমটব মহাসচিব ব্রিগেডিয়ার জেনারেল এস এম ফরহাদের (অব.) সঞ্চালনায় নিয়ন্ত্রক সংস্থা ও মোবাইল শিল্প খাতের পদস্থ কর্মকর্তারা এতে উপস্থিত ছিলেন।

About

Popular Links