• সোমবার, সেপ্টেম্বর ১৬, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৫:১৫ সন্ধ্যা

নন-এমপিও শিক্ষকদের বাড়ি ফিরে যেতে বললেন সচিব

  • প্রকাশিত ১০:৫৫ রাত জুন ১০, ২০১৮
  • সর্বশেষ আপডেট ১০:৫৬ রাত জুন ১০, ২০১৮
sohrab-hossain-1528649627092.jpg
শিক্ষা সচিব সোহরাব হোসাইন (ছবি: মাধ্যমিক শিক্ষা অফিসার্স ওয়েব পোর্টাল থেকে সংগৃহীত)

এমপিওর (মান্থলি পেমেন্ট অর্ডার) দাবিতে বেসরকারি শিক্ষকদের রাস্তায় নেমে আন্দোলন করার কোনও প্রয়োজন নেই বলে মন্তব্য করেছেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন। রবিবার (১০ জুন) সচিবালয়ে নিজ দফতরে তিনি বলেনশিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হবে। এ বিষয়ে সরকারপ্রধানের দৃষ্টি রয়েছে। শিক্ষকদের রাস্তায় আন্দোলন করার প্রয়োজন নেইতারা বাড়ি ফিরে যাক।

বাজেটে শিক্ষকদের জন্য বরাদ্দ রাখা হলেও তা সুনির্দিষ্ট না করায় পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের রবিবার জাতীয় প্রেস ক্লাবের সামনে অবস্থান কর্মসূচি পালনের কথা ছিল। তবে পুলিশের বাধায় কর্মসূচি ভণ্ডুল হয়ে যায়। এ কর্মসূচি আগামীকাল সোমবার সকাল ৯টা পর্যন্ত স্থগিত করা হয়েছে বলে জানা গেছে।

সোহরাব হোসাইন বলেনশিক্ষকরা গত জানুয়ারি মাসেও তাদের দাবি নিয়ে আন্দোলন করেছিলেন। ওই সময় সরকারের পক্ষ থেকে তাদের আশ্বস্ত করা হয়েছিলশিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হবে। সরকারপ্রধানের বার্তা নিয়ে কোনও সন্দেহ প্রকাশ করার অবকাশ নেই।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছেপ্রস্তাবিত বাজেটে এক হাজার শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করার অর্থ বরাদ্দ রয়েছে। তবে সরকার সিদ্ধান্ত নিলে থোক বরাদ্দ দিয়েও শিক্ষা প্রতিষ্ঠান এমপিও যে কোনও সময় হতে পারে। শিক্ষা মন্ত্রণালয় বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করতে এমপিও নীতিমালা চূড়ান্ত করেছে।  

এ প্রসঙ্গে সোহরাব হোসাইন বলেনএমপিও নীতিমালা নিয়ে মন্ত্রণালয় কাজ করছে। শিক্ষা প্রতিষ্ঠান এমপিও করা হবে। কত সংখ্যক প্রতিষ্ঠানকে এমপিও দেওয়া হবে জানতে চাইলে তিনি বলেনকত সংখ্যক হবেকবে নাগাদ হবেতা সুনির্দিষ্ট করা যাবে না। এটা সময়ের ব্যপার। তবে নিশ্চিত যেনন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত হবে। শিক্ষকদের আন্দোলন করার যৌক্তিকতা নেই।