• শুক্রবার, ডিসেম্বর ১৩, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০১:২৬ দুপুর

তুমব্রু জিরো পয়েন্টে রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়ার আশ্বাস:বিজিপি

  • প্রকাশিত ০৮:৩০ রাত জুন ২৮, ২০১৮
  • সর্বশেষ আপডেট ০২:৩৯ রাত জুন ২৯, ২০১৮
unnamed-1530196003076.jpg
কক্সবাজারে বিজিপি এবং বিজিবি'র মধ্যকার বৈঠক শেষে সংবাদ সম্মেলন। ছবিঃ ঢাকা ট্রিবিউন

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার তুমব্রু কোনারপাড়া শুন্য রেখায় অবস্থানরত রোহিঙ্গাদের দ্রুত ফিরিয়ে নেয়ার আশ্বাস দিয়েছে মিয়ানমার।

বৃহস্পতিবার (২৮ জুন) দুপরে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশ (বিজিপি) এর আঞ্চলিক কমান্ডার পর্যায়ে সৌজন্যমূলক পতাকা বৈঠকে তুমব্রু কোনারপাড়া শুন্য রেখায় অবস্থানরত রোহিঙ্গাদের দ্রুত ফিরিয়ে নেয়ার আশ্বাস দেয়া হয়েছে। কক্সবাজারের বিজিবির আঞ্চলিক সদর দপ্তরে দীর্ঘ সময় ধরে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠক শেষে বিকালে উপস্থিত সাংবাদিকদের এইসব তথ্য জানান, কক্সবাজার আঞ্চলিক কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল এস এম রাকিবুল্লাহ।

তিনি জানান, ‘সীমান্তে ইয়াবা সহ চোরাচালান দমন এবং সন্ত্রাসী কার্যকলাপ বন্ধে দু'দেশ সম্মত হয়েছে। একারণে সীমান্তে নিয়োজিত দু'দেশে সীমান্তরক্ষীদের চলমান যৌথ টহল আরো জোরদার করার বিষয়ে সিদ্ধান্ত হয়েছে’।  

প্রতি দুই মাস পর এই বৈঠক অনুষ্ঠিত হবে উল্লেখ করে ব্রিগেডিয়ার জেনারেল রাকিবুল্লাহ জানান, ‘কোনারপাড়ায় জিরো পয়েন্টে অবস্থানরত রোহিঙ্গাদের তাড়িয়ে দিতে কোন ধরণের মাইকিং ও সীমান্তে সেনা মোতায়েনের বিষয়েও কড়াভাবে তাদের সতর্ক করা হয়েছে। এই বিষয়টি মিয়ানমার  গুরুত্ব সহকারে দেখবেন বলে আশ্বাস দিয়েছেন’।  

ব্রিগেডিয়ার জেনারেল রাকিবুল্লাহ আরও জানান, ‘মিয়ানমারের পক্ষ থেকে বাংলাদেশের অভ্যান্তরে নাইক্ষ্যংছড়ি সীমান্তে বিদ্রোহী গ্রুপের সদস্য রয়েছে দাবি করা হলে বিজিবি তা নাকচ করে দেন’।

বৈঠকে বাংলাদেশের পক্ষে ৯ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন বিজিবি কক্সবাজার আঞ্চলিক কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল এস এম রাকিবুল্লাহ।

মিয়ানমারের পক্ষে ১২ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন বিজিপি’র মংডু আঞ্চলিক কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মাঈন ত্যুইয়ে।

বৈঠকে উভয় বাহিনীর মধ্যে তথ্য বিনিময়, সীমান্তে নিয়মিত যৌথ টহল, ইয়াবা প্রতিরোধ, সীমান্ত পরিস্থিতি, রোহিঙ্গা ইস্যুসহ নানা বিষয়ে দ্বিপাক্ষিক আলোচনার কথা হয়েছে।