• বুধবার, নভেম্বর ২০, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৪:৪৩ বিকেল

অবশেষে বাড়ির পথে ‘নিখোঁজ’ আবুল খায়ের

  • প্রকাশিত ০৪:৩৪ বিকেল জুলাই ৯, ২০১৮
  • সর্বশেষ আপডেট ০৬:৫৩ সন্ধ্যা জুলাই ৯, ২০১৮
photo-1531073779-1531132171040.jpg
৭০ বছর বয়সী আবুল খায়ের (ডান থেকে দ্বিতীয়) ও তার পরিবারের সদস্যরা। ছবি: ঢাকা ট্রিবিউন

নিখোঁজ হওয়ার আগে বাড়িতে বলেছিলেন, চা খেতে যাচ্ছেন তিনি।

১৫ বছর নিরুদ্দেশ থাকার পর রোববার (৮ জুলাই) খোঁজ পাওয়া গেল চাঁদপুরের মতলব উপজেলার পাঁচকিপাড়া গ্রামের আবুল খায়ের ওরফে লনু মিয়ার। নিখোঁজ হওয়ার আগে বাড়িতে বলেছিলেন, চা খেতে যাচ্ছেন তিনি।

৭০ বছর বয়সী আবুল খায়ের এতদিন কোথায় ছিলেন, সে বিষয়ে কিছুই মনে করতে পারছেন না তিনি। এদিকে, এই ১৫ বছর থমকে থাকেনি, ঘটে গেছে অনেক ঘটনা। মৃত্যুবরণ করেছেন আবুল খায়েরের স্ত্রী আয়াতুননেসা, নিখোঁজ বাবার কষ্ট নিয়েই বড় হয়েছেন সন্তানেরা। 

পরিবারের কাছ থেকে জানা গেছে, মানসিকভাবে অপ্রকৃতস্থ ছিলেন আবুল খায়ের। চা খাওয়ার কথা বলে বাড়ি থেকে বেড়িয়েছিলেন তিনি, তারপর অনেক খোঁজাখুঁজি করেও আর পাওয়া যায়নি তাকে। চার পাঁচ মাস আগে, আবুল খায়ের সাতক্ষীরা শহর থেকে পাঁচ কিলোমিটার দূরে ত্রিশ মাইল মোড়ের এক মসজিদে আশ্রয় নেন। সে সময় বেশ অসুস্থ ছিলেন তিনি। 

ঠিকমতো কথা না বলতে পারলেও, প্রায়ই ‘মতলব’ শব্দটি উচ্চারণ করতেন তিনি। পরে, তার এ কথার সূত্র ধরেই চাঁদপুরের মতলব গ্রামে খোঁজ নেওয়া হয়। নিখোঁজ বাবার সন্ধান পেয়ে, তাকে বাড়ি ফিরিয়ে আনতে সাতক্ষীরায় ছুটে যান, আবুল খায়েরের ছোট ভাই শাহ আলম, ছেলে শাহজাহান সরদার ও নাতি ফারুক হোসেন।

তাদের সঙ্গে অবশেষে নিজ বাড়ির পথে রওনা হয়েছেন আবুল খায়ের।