• সোমবার, নভেম্বর ১৮, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০১:৩৪ দুপুর

বাংলাদেশে নবনিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার

  • প্রকাশিত ১১:১৭ রাত জুলাই ১৮, ২০১৮
earl-robert-miller
ঢাকা নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার। ছবি: ইউএস অ্যাম্বাসি

বাংলাদেশে যুক্তরাষ্ট্রের পরবর্তী রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলারকে নিযুক্ত করবার পরিকল্পনা করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সম্ভাব্য এ রাষ্ট্রদূত বতসোয়ানায় মার্কিন মিশনের দায়িত্ব পালন করছেন।

হোয়াইট হাউজ এক বিবৃতিতে বলেছে, প্রেসিডেন্ট ট্রাম্প মঙ্গলবার আর্ল রবার্ট মিলারকে ওই পদের জন্য মনোনীত করার পরিকল্পনার কথা জানিয়েছেন।  

বর্তমানে বাংলাদেশে মার্কিন দূতাবাসের দায়িত্ব সামলে আসছিলেন রাষ্ট্রদূত মার্শা স্টিফেন্স ব্লুম বার্নিকাট। তিনি বিগত সাড়ে তিন বছর ধরে এ দায়িত্বে ছিলেন।

ডোনাল্ড ট্রাম্প আনুষ্ঠানিক মনোনয়ন দেওয়ার পর যুক্তরাষ্ট্রের কংগ্রেস অনুমোদন করলে শিগগিরই বার্নিকাটের স্থলাভিষিক্ত হবেন মিলার।

১৯৮৭ সাল থেকে পররাষ্ট্র দপ্তরের হয়ে কাজ করছেন মার্কিন মেরিন কোরের সাবেক এই কর্মকর্তা। ২০১৪ সাল থেকে তিনি আফ্রিকার দেশ বতসোয়ানায় রাষ্ট্রদূতের পালন করে আসছেন। 

তারও আগে ২০১১ থেকে ২০১৪ সাল পর্যন্ত দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে যুক্তরাষ্ট্রের কনসাল জেনারেলের দায়িত্ব পালন করে এসেছেন মিলার ।

মার্কিন দূতাবাসে আঞ্চলিক নিরাপত্তা কর্মকর্তা হিসেবেও মিলারের কাজের অভিজ্ঞতা আছে নয়াদিল্লি, বাগদাদ ও জাকার্তায়।

মিশিগান বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া করার পর মিলার যোগ দেন যুক্তরাষ্ট্রের মেরিন কোরে।

১৯৮১ থেকে ১৯৮৪ সাল তিন বছর মেরিন কোরে থাকবার পর ১৯৮৫ থেকে ১৯৯২ পর্যন্ত সাত বছর তিনি মেরিন কোর রিজার্ভে অফিসার পদে বহাল ছিলেন।