• শুক্রবার, নভেম্বর ১৬, ২০১৮
  • সর্বশেষ আপডেট : ০৩:৩২ বিকেল

বঙ্গবন্ধুকে নিয়ে চলচ্চিত্রের পরিচালক শ্যাম বেনেগাল

  • প্রকাশিত ০৭:৪৫ রাত আগস্ট ২৭, ২০১৮
বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান
বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনায় নির্মিত হবে বঙ্গবন্ধুর জীবনভিত্তিক চলচ্চিত্র। ছবি: ঢাকা ট্রিবিউন

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে চলচ্চিত্রটি মুক্তি পাবে বলে আশা করা হচ্ছে।

বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনায় নির্মিত হবে বঙ্গবন্ধুর জীবনভিত্তিক চলচ্চিত্র। আর চলচ্চিত্রটি পরিচালনা করবেন শ্যাম বেনেগাল। ভারতের প্রস্তাবিত তিন পরিচালকের নাম থেকে শ্যাম বেনেগালের নাম চূড়ান্ত করা হয়েছে বলে জানিয়েছেন তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম।

সোমবার (২৭ আগস্ট) সচিবালয় দফতরে সাংবাদিকদের এ বিষয়ে জানান তিনি। এ সময় তারানা হালিম বলেন, “চলচ্চিত্রটির পাণ্ডুরিপির অনুমোদন দেবে বঙ্গবন্ধুর পরিবার। সঠিক ইতিহাস তুলে ধরতে বাংলাদেশের পক্ষ থেকে তিন সদস্যের বিশেষজ্ঞ একটি দল কাজ করবে। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে চলচ্চিত্রটি মুক্তি পাবে বলে আশা করা হচ্ছে।”

২০২১ সালে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে চলচ্চিত্রটি শেষ করার লক্ষ্য নির্ধারণ করা হলেও প্রকৃতপক্ষে কত দিন সময় লাগবে তা পরিচালকই নির্ধারণ করবেন বলেও জানান তিনি।

চলচ্চিত্রের বাজেট প্রসঙ্গে তারানা হালিম বলেন, “এই চলচ্চিত্র তৈরিতে বাংলাদেশ-ভারত উভয় দেশ খরচ বহন করবে, বাজেট করবেন পরিচালক। বাংলাদেশ ৮০ শতাংশ খরচ বহন করতে চায় বলে ভারতকে প্রস্তাব দেওয়া হয়েছে। বাজেটের বিষয়টি ভারত আমাদের জানাবে।”

তারানা হালিম আরও বলেছেন, “শ্যাম বেনেগাল নেতাজী সুভাষ বোসকে নিয়ে জীবনীভিত্তিক চলচ্চিত্র নির্মাণ করেছেন। তার কর্মের বিষয়টিকেই প্রাধান্য দিয়ে তাকে আমরা নির্বাচন করেছি।”

এ ছাড়াও তারানা হালিম জানিয়েছেন, গত বছরের ৮ এপ্রিল বঙ্গবন্ধুর জীবনভিত্তিক একটি চলচ্চিত্র ও বাংলাদেশের মুক্তিযুদ্ধের ওপর একটি প্রামাণ্যচিত্র নির্মাণের লক্ষ্যে বাংলাদেশ ও ভারতের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।