• মঙ্গলবার, এপ্রিল ০৭, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১১:২৮ রাত

জাবিতে র‍্যাগিং বন্ধে কঠোর নির্দেশনা ইউজিসির

  • প্রকাশিত ০৪:৩৯ বিকেল সেপ্টেম্বর ৬, ২০১৮
ইউজিসি
বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) র‌্যাগিং বন্ধে কঠোর নির্দেশনা দিয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি)কর্তৃপক্ষকে।ছবিঃ সংগৃহীত।

জাবিসহ দেশের প্রতিটি বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিং একটি গুরুতর সমস্যা। এ সমস্যাটি সমাধানের সবাইকে একসঙ্গে কাজ করতে হবে’

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) র‌্যাগিং বন্ধে কঠোর নির্দেশনা দিয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি)কর্তৃপক্ষকে। ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান ঢাকা ট্রিবিউনকে বিষয়টি নিশ্চিত করেন। গত ৪ তারিখে ইউজিসির অডিটরিয়ামে অনুষ্ঠিত সভায় জাবিকে এই নির্দেশনা দেওয়া হয় বলে জানিয়েছেন তিনি। 

জাবির উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম, জাবির উপ-উপাচার্য, সব অনুষদের প্রধানগণ, প্রক্টোরিয়াল টিম ও আবাসিক হলের প্রভোস্ট, ইউজিসি সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম, প্রফেসর ড. এম শাহ্ নওয়াজ আলি, ইউজিসির সচিব ড. মো. খালেদ ও পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট ডিভিশনের পরিচালক মো. কামাল হোসেন এবং ইউজিসির সদস্য অধ্যাপক ইউসূফ আলী মোল্লার উপস্থিতিতে অনুষ্ঠিত এই সভায় সভাপতিত্ব করেন ইউজিসির চেয়ার‌ম্যান অধ্যাপক আব্দুল মান্নান। 

সভায় উপস্থিত সকলেই র‍্যাগিং এর বিরুদ্ধে নিজেদের অবস্থানে সহমত পোষণ করেন। অধ্যাপক ইউসূফ আলী মোল্লা বলেন, ‘জাবিসহ দেশের প্রতিটি বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিং একটি গুরুতর সমস্যা। এ সমস্যাটি সমাধানের সবাইকে একসঙ্গে কাজ করতে হবে’। 

জাবির উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম র‍্যাগিংয়ের বিরুদ্ধে নিজের শক্ত অবস্থান জানিয়ে বলেন, ‘জাবিপ্রশাসন ক্যাম্পাসে র‍্যাগিং ও অন্যান্য বেআইনি কার্যক্রম বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নেবে। আশা করি আগামীতে এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি হবে না।

বৈঠকে সংশ্লিষ্ট তদন্ত কমিটির সুপারিশের আলোকে জাবির শিক্ষার্থীদের মধ্যে সচেতনা বাড়ানোর নিদের্শনা দেয় ইউজিসি। এছাড়াও র‌্যাগিং বন্ধে শ্রেণিকক্ষেই সকল শিক্ষার্থীদের সতর্ক করার  পাশাপাশি র‌্যাগিংয়ে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়ে হল প্রশাসনকে এ বিষয়ে আরও কঠোর হতে ইউজিসির পক্ষ থেকে সভায় নির্দেশনা দেয়া হয়। 

ইউজিসি চেয়ারম্যান সাংবাদিকদের বলেন, ‘আজ ইউজিসি অডিটরিয়ামে অনুষ্ঠিত সভায় জাবিতে র‌্যাগিং বন্ধে কার্যকরী পদক্ষেপ নেওয়ার বিষয়ে আলোচনা হয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষও এ বিষয়ে সম্মতি দিয়েছে’। 

প্রসঙ্গত, গত ফেব্রুয়ারি মাসে মিজানুর রহমান নামে এক শিক্ষার্থী র‌্যাগিংয়ের শিকার হলে প্রধানমন্ত্রীর দফতর থেকে এ বিষয়ে তদন্তের নির্দেশ দেওয়া হয় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে। ইউজিসি ওই ঘটনা তদন্তে একটি কমিটি গঠন করে। ওই কমিটি জাবি কর্তৃপক্ষকে র‌্যাগিং বন্ধে কঠোর হওয়ার সুপারিশসহ ইউজিসিতে তদন্ত প্রতিবেদন জমা দেয় ইউজিসির সদস্য প্রফেসর ইউসুফ আলী মোল্লার নেতৃত্বাধীন ঐ তদন্ত কমিটি । ওই প্রতিবেদনের প্রেক্ষিতে আজ এই সভা অনুষ্ঠিত হয়।