• রবিবার, এপ্রিল ০৫, ২০২০
  • সর্বশেষ আপডেট : ০৯:৩৬ রাত

প্রতিটি আসনের অন্তত একটি কেন্দ্রে ইভিএম ব্যবহারের পরিকল্পনা

  • প্রকাশিত ১০:৫২ সকাল সেপ্টেম্বর ১৪, ২০১৮
নির্বাচন কমিশন
নির্বাচন কমিশন ফাইল ছবি।

‘বিশ্ব আজ ক্রমাগতভাবে নতুন নতুন তথ্যপ্রযুক্তি গ্রহণ করছে। তাই আস্তে আস্তে আমাদের নির্বাচনি ব্যবস্থায় প্রযুক্তির ব্যবহার শুরু করতে হবে।  তাই পুরাতন ব্যালট পেপার আর ঘানি ব্যাগ থেকে আধুনিক প্রযুক্তির মাধ্যমে ভোট নেওয়ার ব্যবস্থা করতে হবে’। 

নির্বাচন কমিশন (ইসি) ৩০০ আসনের প্রতিটির অন্তত একটি করে কেন্দ্রে ইভিএম (ইলেকট্রনিক ভোটিং মেশিন) ব্যবহার করতে চায়। রাজধানীতে ইভিএম মেলা আয়োজনের লক্ষ্যে আয়োজিত এক সভার কার্যবিবরণীতে এসব তথ্য প্রকাশ পেয়েছে। বিবরণীতে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ সে লক্ষ্যে প্রস্তুতি নিতে কমিশন সচিবালয়ের কর্মকর্তাদের নির্দেশনা দিয়েছেন বলে উল্লেখ করা হয়েছে। 

তিনি বলেন, ‘আগামীতে সব উপজেলা, সিটি করপোরেশন ও সংসদের ৩০০ আসনের প্রতিটিতে অন্তত একটি করে কেন্দ্রে ইভিএম ব্যবহার করলে আমাদের এখন থেকেই প্রস্তুতি নিতে হবে’।

এছাড়াও, নির্বাচন কমিশন অক্টোবরের প্রথমার্ধে ইভিএম বিষয়ক একটি জাতীয় মেলার আয়োজন করতে চলেছে বলে সভার বিবরণীতে উল্লখ করা হয়েছে। ইভিএমকে জনপ্রিয় করা এই মেলার উদ্দেশ্য হলেও মেলায় কোন রাজনৈতিক দলকে আমন্ত্রণ জানানো হবে না। তবে, মেলা সফল করতে ঢাকার প্রতিটি ওয়ার্ড কাউন্সিলের নিজস্ব ১০-১৫ জন লোক হাজির করতে থানা নির্বাচন কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে এবং ঐ সকল ব্যক্তির জাতীয় পরিচয়পত্র নম্বর আগেই ইসির আইটি শাখায় পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয় বলে ঐ সভার বিবরণীতে বলা হয়েছে।    

সভায় মানুষ এখন প্রযুক্তি গ্রহণে স্বাচ্ছন্দ্য বোধ করছেন উল্লেখ করে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, ‘বিশ্ব আজ ক্রমাগতভাবে নতুন নতুন তথ্যপ্রযুক্তি গ্রহণ করছে। তাই আস্তে আস্তে আমাদের নির্বাচনি ব্যবস্থায় প্রযুক্তির ব্যবহার শুরু করতে হবে।  তাই পুরাতন ব্যালট পেপার আর ঘানি ব্যাগ থেকে আধুনিক প্রযুক্তির মাধ্যমে ভোট নেওয়ার ব্যবস্থা করতে হবে’। 

এসময় তিনি নির্বাচন ব্যবস্থাকে আধুনিক করার লক্ষ্যে নতুন নতুন গবেষণার আহবানও জানান।