• রবিবার, মে ১৯, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৪৯ রাত

নগর দূষণে বাংলাদেশের বার্ষিক ক্ষতি ৬.৫ বিলিয়ন ডলার: বিশ্বব্যাংক

  • প্রকাশিত ০৮:১৬ রাত সেপ্টেম্বর ১৬, ২০১৮
Pollution
নগর দূষণে বাংলাদেশের বার্ষিক ক্ষতি ৬.৫ বিলিয়ন ডলার। ছবি: ঢাকা ট্রিবিউন

বিশ্বে গড়ে ১৬ শতাংশ মানুষের মৃত্যু পরিবেশগত বিভিন্ন দূষণের কারণে হলেও, বাংলাদেশে এ মাত্রার পরিমাণ ২৮ শতাংশ।

নগর এলাকায় পরিবেশের অবনতি ও দূষণের ফলে প্রতি বছর প্রায় ৬ দশমিক ৫ বিলিয়ন মার্কিন ডলার আর্থিক ক্ষতি হচ্ছে বাংলাদেশের। এই আর্থিক ক্ষতির পরিমাণ দেশের মোট জিডিপি’র (২০১৫) প্রায় ৩ দশমিক ৪ শতাংশ। সম্প্রতি এমন তথ্যই উঠে এসেছে বিশ্বব্যাংকের প্রতিবেদনে।

ইউএনবি-এর বরাতে জানা গেছে, রবিবার বিশ্বব্যাংকের ‘বাংলাদেশের নগর এলাকায় পরিচ্ছন্নতা ও স্থিতিশীলতা বৃদ্ধির সম্ভাবনা: দেশের পরিবেশগত বিশ্লেষণ ২০১৮’ শীর্ষক এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশকে উচ্চ মধ্যম আয়ের দেশ হতে হলে অবশ্যই নিজ পরিবেশগত অবনতি ও দূষণ কমাতে হবে, বিশেষ করে নগর এলাকাগুলোতে। পরিবেশ ও দূষণের দিক থেকে বিশ্বের সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান রয়েছে বলেও জানানো হয়েছে প্রতিবেদনটিতে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, বাংলাদেশে দূষণ বিপজ্জনক স্তরে পৌঁছে গেছে (২০১৫)।এই পরিবেশগত কারণে নগর এলাকায় প্রায় ৮০ হাজার মানুষের মৃত্যু হয়েছে। সারা বিশ্বে গড়ে ১৬ শতাংশ মানুষের মৃত্যু পরিবেশগত বিভিন্ন দূষণের কারণে হলেও, বাংলাদেশে এ মাত্রার পরিমাণ ২৮ শতাংশ বলেও জানানো হয়েছে প্রতিবেদনে।

বাংলাদেশের বিশ্বব্যাংকের ভারপ্রাপ্ত পরিচালক রাজশ্রী পার্লকার বলেন, “নগর এলাকায় পরিবেশের অবনতি ও দূষণের ফলে বাংলাদেশকে চড়া মূল্য দিতে হচ্ছে। যা দেশের সামগ্রিক উন্নতিকেও ঝুঁকির মুখে ফেলছে।”

দেশের এমন অবস্থা থেকে উত্তরণের জন্য সঠিক নীতিমালা ও শিল্প প্রতিষ্ঠানগুলোকে পরিবেশবান্ধব প্রযুক্তির ব্যবহারের পরামর্শ দিয়েছেন বিশ্বব্যাংকের এ প্রতিনিধি।