• সোমবার, নভেম্বর ১৮, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০১:৩৪ দুপুর

বাংলাদেশের জন্য নিরপেক্ষ নির্বাচন গুরুত্বপূর্ণ: বার্নিকাট

  • প্রকাশিত ০৬:১৮ সন্ধ্যা সেপ্টেম্বর ১৭, ২০১৮
মার্কিন রাষ্ট্রদূত
মার্কিন রাষ্ট্রদূত মার্শিয়া বার্নিকাট। ছবি: মাহমুদ হোসাইন অপু/ঢাকা ট্রিবিউন

‘সহিংসতা শুধু তাদেরই কাজে আসে, যারা গণতান্ত্রিক প্রক্রিয়া এবং বাংলাদেশের স্বার্থহানি করতে চায়।’

মার্কিন রাষ্ট্রদূত মার্শিয়া বার্নিকাট বলেছেন, গণতান্ত্রিক একটি দেশের জন্য অবাধ নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক নির্বাচন গুরুত্বপূর্ণ, বিশেষ করে মধ্যম আয়ের দেশ হওয়ার পথে থাকা একটি রাষ্ট্রের জন্য তো অবশ্যই। সোমবার (১৭ সেপ্টেম্বর) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শান্তিপূর্ণ নির্বাচনী প্রচারণা বিষয়ক কর্মসূচি ‘শান্তিতে বিজয়’ শীর্ষক এক অনুষ্ঠানে এসব কথা বলেন।

বার্নিকাট আরও বলেন, “সব রাজনৈতিক দল, সংগঠন ও ব্যক্তির জন্য নির্বাচনের প্রাক্কালে রাজনৈতিক প্রক্রিয়ায় পরিপূর্ণভাবে অংশগ্রহণের স্বাধীনতা থাকা উচিত। রাজনৈতিক দলগুলোর কর্মী সমর্থকদের অবশ্যই নিজেদের রাজনৈতিক মতামত প্রকাশ, প্রচারণা চালানো এবং ভয়ভীতি, প্রতিশোধ বা জবরদস্তিমূলক বিধিনিষেধ ছাড়া শান্তিপূর্ণ সমাবেশ করার স্বাধীনতা থাকতে হবে।”

নির্বাচনের পূর্বে, চলাকালে এবং পরবর্তীতে সবাইকে অহিংস আচরণ করার আহবান জানিয়ে মার্কিন রাষ্ট্রদূত বলেন, “সহিংসতা শুধু তাদেরই কাজে আসে, যারা গণতান্ত্রিক প্রক্রিয়া এবং বাংলাদেশের স্বার্থহানি করতে চায়।”

বার্নিকাট আশা প্রকাশ করে বলেন, “আজকের এ অনুষ্ঠান বাংলাদেশে শান্তি বজা্য় রাখা এবং সব নাগরিকের স্বাধীনভাবে মত প্রকাশ ও আসন্ন সংসদ নির্বাচনে শান্তিপূর্ণভাবে অংশগ্রহণ করার ক্ষেত্রে আরও বেশি অঙ্গীকারবদ্ধ হতে সহায়তা করবে।”

শান্তি, পারস্পারিক সহনশীলতা ও অংশগ্রহণমূলক মনোভাব এদেশের মানুষের রয়েছে বলেও মনে করেন তিনি। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম, বিএনপি’র সিনিয়র নেতা ড. মঈন খান, বাংলাদেশে নিযুক্ত যুক্তরাজ্যের হাই কমিশনার অ্যালিসন ব্লেইক প্রমুখ বক্তব্য রাখেন।