• বুধবার, নভেম্বর ১৩, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৭:৩০ রাত

কুইনস কমনওয়েলথ পুরস্কার পেলো চট্টগ্রামের ৯ শিক্ষার্থী

  • প্রকাশিত ০১:০১ রাত অক্টোবর ২২, ২০১৮
পদকপ্রাপ্ত নয় শিক্ষার্থী
কমনওয়েলথ পদকপ্রাপ্ত নয় শিক্ষার্থী। ছবি: সৌজন্য

প্রতিবছরই ব্রিটেনের রয়েল কমনওয়েলথ সোসাইটি এই রচনা প্রতিযোগিতাটির আয়োজন করে থাকে

কুইনস কমনওয়েলথ রচনা প্রতিযোগিতায় অংশ নিয়ে শুধু চট্টগ্রাম ক্যান্টনমেন্ট কলেজ থেকেই সিনিয়র ক্যাটাগরিতে পুরস্কার জিতেছেন ৯ শিক্ষার্থী। এই ৯ শিক্ষার্থীর মধ্যে স্বর্ণপদক জিতেছেন দু’জন।

প্রতিবছরই ব্রিটেনের রয়েল কমনওয়েলথ সোসাইটি এই রচনা প্রতিযোগিতাটির আয়োজন করে থাকে। ১৪ বছর পর্যন্ত জুনিয়র এবং ১৮ বছর পর্যন্ত সিনিয়র এই দুটি ক্যাটগরিতে লেখা জমা নেওয়া হয়। প্রতিযোগীরা চাইলে নিজের পছন্দ মতো নিবন্ধ, গল্প, কবিতা ও চিঠি লিখে জমা দিতে পারে।

চলতি বছর ওই প্রতিযোগিতায় অংশ নিয়েই সিনিয়র ক্যাটাগরিতে স্বর্ণপদক জিতেছেন চট্টগ্রাম ক্যান্টনমেন্ট কলেজের দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী মাঈশা মুশাররাত ও দশম শ্রেণীর শিক্ষার্থী আহমেদ সানজিদান রাফসান। সিলভার পদক পেয়েছেন দশম শ্রেণির নুজাবা তাসান্নুম, একাদশ শ্রেণির সিদরাতুল মুনতাহা ও দশম শ্রেণির শিক্ষার্থী তাওসিপা জারিন। আর ব্রোঞ্জ পদক জিতেছেন একাদশ শ্রেণির সায়মা সুলতানা, দশম শ্রেণির তাওসিফা আনোয়ার এবং অষ্টম শ্রেণির দুর্জয় দে। এরা সবাই সিনিয়র ক্যাটাগরিতে অংশ নিয়েছিলেন। এ ছাড়াও জুনিয়র ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছেন আজমাঈন মুহাম্মদ।

কমনওয়েলথের এই প্রতিযোগিতাটির বিস্তারিত তথ্য পাওয়া যাবে thercs.org ওয়েবসাইটে। কুইনস কমনওয়েলথ রচনা প্রতিযোগিতার সাইটের তথ্য অনুযায়ী, এবার শুধু এশিয়া মহাদেশ থেকেই স্বর্ণপদক জিতেছেন ৪৫০ জন, সিলভার পদক ৯১৮ জন এবং ব্রোঞ্জ পেয়েছেন ১,৩৪৯ জন।