• বৃহস্পতিবার, ডিসেম্বর ১২, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:১৮ রাত

কক্সবাজারে জেএসসি ও জেডিসি পরীক্ষার্থীদের জন্য ছাত্রলীগের ব্যতিক্রমী উদ্যোগ

  • প্রকাশিত ০১:৩১ দুপুর নভেম্বর ২, ২০১৮
কক্সবাজার ছাত্রলীগ
বৃহস্পতিবার জেএসসি ও জেডিসির ১ম পরীক্ষা শেষে কক্সবাজার জেলার প্রায় প্রত্যেকটা কেন্দ্রেই ছাত্রলীগের পক্ষ থেকে রুটিন বিতরণ করা হয়েছে। ছবি: ঢাকা ট্রিবিউন।

এছাড়াও প্রশ্নপত্র ও উত্তরপত্রের নিরাপত্তা বিধান, পরীক্ষা কেন্দ্রে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রন, দুর্নীতিমুক্ত পরীক্ষা পরিচালনার জন্য গণসচেতনতা তৈরী, নকলমুক্ত পরিবেশ রক্ষায় সহায়তা প্রদানের জন্য জেলা প্রশাসনের নিকট ছাত্রলীগের পক্ষ থেকে আহ্বান জানানো হয়েছে

গতকাল সারাদেশে একযোগে শুরু হয়েছে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা। এবারের জেএসসি ও জেডিসি পরীক্ষার্থীদের সুবিধার্থে কক্সবাজারে ব্যতিক্রমধর্মী উদ্যোগ নিয়েছে স্থানীয় ছাত্রলীগ।   

বৃহস্পতিবার, ১ম পরীক্ষা শেষে কক্সবাজার জেলার প্রায় প্রত্যেকটা কেন্দ্রেই ছাত্রলীগের পক্ষ থেকে রুটিন বিতরণ করা হয়েছে। এবারে সদর উপজেলায় মোট ৯টি কেন্দ্রে জেএসসি ও জেডিসি পরীক্ষার্থীর সংখ্যা ছিলো ৮ হাজার ৮০৪ জন। এর মধ্যে শহরের ৫টি কেন্দ্রে জেলা ছাত্রলীগের উপ-দপ্তর সম্পাদক মইন উদ্দীনের নেতৃত্বে জেএসসি ও জেডিসি পরীক্ষার্থীদের মাঝে রুটিন বিতরণ করেন ছাত্রলীগের নেতাকর্মীরা৷  

অন্যদিকে, চকরিয়া উপজেলায় মোট ১০টি কেন্দ্রে উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আরহাম মাহমুদ রুবেলের নেতৃত্বে রুটিন বিতরণ করেন চকরিয়া উপজেলার ছাত্রলীগ নেতাকর্মীরা।

উখিয়া উপজেলায় মোট ৫টি কেন্দ্রে উপজেলা ছাত্রলীগের সভাপতি মকবুল হেসাইন মিথুন ও সাধারণ সম্পাদক ইব্রাহীম আজাদের নেতৃত্বে রুটিন বিতরন করেন ছাত্রলীগের নেতাকর্মীরা।

এছাড়াও, রামু উপজেলায় মোট ৬টি কেন্দ্রে, মহেশখালী উপজেলায় ৬টি কেন্দ্রে এবং টেকনাফ উপজেলার ৪টি কেন্দ্রে স্থানীয় ছাত্রলীগের নেতাকর্মীরা রুটিন বিতরণ করেন।  

কক্সবাজার জেলা ছাত্রলীগের সভাপতি ইশতিয়াক আহমেদ জয় এই বিষয়ে বলেন, "ছাত্রলীগ সবসময় সাধারণ শিক্ষার্থীদের পাশে ছিল, আছে এবং থাকবে। আমরা অতীতের ন্যায় পুরো জেলায় পরীক্ষার্থীদের মাঝে রুটিন বিতরণ করেছি।"

এছাড়াও প্রশ্নপত্র ও উত্তরপত্রের নিরাপত্তা বিধান, পরীক্ষা কেন্দ্রে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রন, দুর্নীতিমুক্ত পরীক্ষা পরিচালনার জন্য গণসচেতনতা তৈরী, নকলমুক্ত পরিবেশ রক্ষায় সহায়তা প্রদানের জন্য জেলা প্রশাসনের নিকট ছাত্রলীগের পক্ষ থেকে আহ্বান জানানো হয়েছে বলেও তিনি অবহিত করেন। 

উল্লেখ্য, এবারে কক্সবাজার জেলায় মোট পরীক্ষার্থী ৪৩ হাজার ৫৯৪ জন। এর মধ্যে জেএসসি পরীক্ষার্থী ৩২ হাজার ৭৬৯ জন এবং জেডিসি পরীক্ষার্থী ১০ হাজার ৮২৫ জন। জেএসসি ও জেডিসি মিলে মোট পরীক্ষা কেন্দ্রের সংখ্যা ৪৮টি।