• বুধবার, নভেম্বর ১৪, ২০১৮
  • সর্বশেষ আপডেট : ১০:১৫ রাত

ব্যাক‌টে‌রিয়া নির্ণয় পদ্ধতি আবিষ্কার করলেন বাংলাদেশি বিজ্ঞানী

  • প্রকাশিত ১০:৩৯ সকাল নভেম্বর ৩, ২০১৮
ড. প্রদীপ সরকার
যুক্তরাজ্যে প্রবাসী বাংলাদেশী বিজ্ঞানী ড. প্রদীপ সরকারসহ ৬ জনের একটি গবেষণা দল অল্প খরচে সঠিকভাবে ব্যাকটেরিয়া ইনফেকশন নির্ণয় করার একটি পদ্ধতি আবিষ্কার করেছেন। ছবি: বাংলা ট্রিবিউনের সৌজন্যে।

এই আবিষ্কারের ফলে দ্রুততম সময়ে সংক্রমণ নির্নয় করার মাধ্যমে অ্যান্টিবায়োটিক ব্যবহার করে সংক্রমণ থেকে মুক্তি পাওয়া সম্ভব হবে

যুক্তরাজ্যে প্রবাসী বাংলাদেশি বিজ্ঞানী ড. প্রদীপ সরকারসহ ৬ জনের একটি গবেষণা দল অল্প খরচে সঠিকভাবে ব্যাকটেরিয়া ইনফেকশন নির্ণয় করার একটি পদ্ধতি আবিষ্কার করেছেন। এর মাধ্যমে  চিকিৎসা বিজ্ঞানের এক নতুন দ্বার উন্মোচিত হতে যাচ্ছে বলে বাংলা ট্রিবিউনের একটি খবরে বলা হয়েছে।

এই আবিষ্কারের ফলে দ্রুততম সময়ে সংক্রমণ নির্নয় করার মাধ্যমে অ্যান্টিবায়োটিক ব্যবহার করে সংক্রমণ থেকে মুক্তি পাওয়া সম্ভব হবে। জানা গেছে প্রথমে নতুন আবিষ্কৃত এই পদ্ধতি প্রাণীর উপর প্রয়োগ করে এর কার্যকারিতা পরীক্ষা করে দেখার পর ক্লিনিকাল টেস্টের জন্য পাঠানো হবে।

উল্লেখ্য, যুক্তরাজ্যের রয়াল সোসাইটি কর্তৃক ১০ হাজার পাউন্ড অনুদানপ্রাপ্ত এই গবেষণা দলটির লীড সায়েন্টিস্ট হিসেবে কর্মরত ছিলেন নেতৃত্বে ছিলেন বাংলাদেশি বিজ্ঞানী ড. প্রদীপ সরকার।তার নেতৃত্বে প্রায় ৩ বছর ধরে এই বিষয়ে গবেষণা চালিয়েছে দলটি। বিজ্ঞান বিষয়ক ৫ টিরও বেশী জার্নালে তাদের গবেষণা প্রকাশিত হয়েছে।        

ঝিনাইদহ জেলার শৈলকুপা থানার বারইহুদা গ্রামে ড. প্রদীপ সরকারের জন্ম। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ফলিত রসায়ন বিভাগের ছাত্র ড। প্রদীপ সরকার বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনে বিজ্ঞানি হিসেবে কর্মজীবন শুরু করেন। পরে তিনি যুক্তরাজ্যের সেফিল্ড বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি সম্পন্ন করেন। বর্তমানে তিনি যুক্তরাজ্য ভিত্তিক একটি বায়োটেক কোম্পানির প্রতিষ্ঠাতা এবং প্রধান গবেষক।