• শুক্রবার, ডিসেম্বর ১৩, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৫৬ রাত

মিয়ানমার সীমান্ত রক্ষীর গুলিতে বাংলাদেশে গুলিবিদ্ধ ২

  • প্রকাশিত ০৮:২২ রাত নভেম্বর ৪, ২০১৮
মিয়ানমার সীমান্ত রক্ষীর গুলিতে বাংলাদেশে গুলিবিদ্ধ ২
মিয়ানমার সীমান্ত রক্ষীর গুলিতে বাংলাদেশে গুলিবিদ্ধ ২। ছবি: সৌজন্যে

৩৪ বিজিবির অধিনায়ক লে.কর্নেল মঞ্জুরুল হাসান খান ঘটনার সত্যতা স্বীকার করেছেন

বাংলাদেশ সীমান্তের অভ্যন্তরে গুলি চালিয়ে বাংলাদেশি ও রোহিঙ্গাসহ দুই যুবককে আহত করার অভিযোগ উঠেছে মিয়ানমার বর্ডারগার্ড পুলিশের (বিজিপি) বিরুদ্ধে।

ইউএনবি সূত্রে জানা গেছে, রবিবার দুপুর ১টার দিকে বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে উখিয়ার রহমতের বিল এলাকায় এ ঘটনা ঘটে। 

গুলিবিদ্ধরা হলেন, পালংখালী ইউনিয়নের রহমতবিল গ্রামের শাহাব উদ্দিনের ছেলে জয়নাল আবেদিন (১৩) এবং উখিয়ার বালুখালী রোহিঙ্গা ক্যাম্প-১ এর বাসিন্দা আমির হোসেনের ছেলে নুরুল ইসলাম। আহতদের উখিয়ার কুতুপালং রেডক্রিসেন্ট হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ঘটনার সত্যতা নিশ্চিত করে উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (তদন্ত) খায়রুজ্জামান বলেন, “খবর পেয়েছি, ঘটনাস্থলে পুলিশ পাঠানোসহ এ ব্যাপারে বিস্তারিত খোঁজ খবর নেওয়া হচ্ছে।”

প্রত্যক্ষদর্শীরা জানান, সীমান্ত লাগোয়া উখিয়ার বালুখালীর রহমত বিল এলাকার স্থানীয় আনোয়ার হোসেনের বাড়িতে রাখাল হিসেবে কাজ করতো রোহিঙ্গা যুবক নুরুল ইসলাম। তার সঙ্গে স্থানীয় জয়নাল প্রতিদিনের মতো সীমান্তের কাছাকাছি এলাকায় গরু চরাতে গেলে সীমান্তের ওপার থেকে বিজিপি তাদের লক্ষ্য করে গুলি ছুড়ে। এতে তারা গুলিবিদ্ধ হয়ে মাটিতে লুটিয়ে পড়ে।

পরে খবর পেয়ে স্থানীয়রা তাদেরকে উদ্ধার করতে গেলে বিজিপি সদস্যরা তাদেরকে লক্ষ্য করেও কয়েক রাউন্ড গুলি ছুড়ে। গুলিবর্ষণ থামলে গুলিবিদ্ধ জয়নাল ও নুরুল ইসলামকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়।

এ ঘটনার পর হঠাৎ করেই বাংলাদেশের অভ্যন্তরে মিয়ানমারের বিজিপির গুলিবর্ষণের ঘটনায় সীমান্ত এলাকায় আতঙ্ক সৃষ্টি হয়েছে। এ ব্যাপারে উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নিকারুজ্জামানের সাথে যোগাযোগ করা হলে তিনি সীমান্তে থাকা বিজিপি সদস্যরা গুলিবর্ষণ করার কথা স্বীকার করেন।

৩৪ বিজিবির অধিনায়ক লে.কর্নেল মঞ্জুরুল হাসান খান ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, “দুপুরের দিকে সীমান্তে গুলির আওয়াজ পাওয়া গেছে। পরে জানা যায়, মিয়ানমার বর্ডারগার্ড পুলিশের গুলিতে বাংলাদেশ সীমান্তে থাকা দু’জন আহত হয়েছে।”