• বুধবার, নভেম্বর ১৪, ২০১৮
  • সর্বশেষ আপডেট : ১০:১৫ রাত

রেলের উন্নয়নে কোচ কিনছে বাংলাদেশ

  • প্রকাশিত ০৮:৪২ রাত নভেম্বর ৪, ২০১৮
রেলওয়ের উন্নয়ন ও আধুনিকায়নে চীনের সাথে ২০০টি যাত্রীবাহী কোচ কেনার চুক্তি করেছে বাংলাদেশ।
রেলওয়ের উন্নয়ন ও আধুনিকায়নে চীনের সাথে ২০০টি যাত্রীবাহী কোচ কেনার চুক্তি করেছে বাংলাদেশ। ছবি: সৌজন্যে

আগামী ২০ থেকে ২৭ মাসের মধ্যে সবগুলো কোচ সরবরাহ করবে চীনের প্রতিষ্ঠান

রেলওয়ের উন্নয়ন ও আধুনিকায়নে চীনের সাথে ২০০টি যাত্রীবাহী কোচ কেনার চুক্তি করেছে বাংলাদেশ। রবিবার রাজধানীর রেলভবনে অনুষ্ঠিত এ চুক্তিতে বাংলাদেশের পক্ষে স্বাক্ষর করেন প্রকল্পটির পরিচালক মৃণাল কান্তি বণিক ও নির্মাণকারী প্রতিষ্ঠান চীনের সিআরআরসির ভাইস প্রেসিডেন্ট চেন জিয়ানপেং।

চুক্তি অনুযায়ী, বাংলাদেশি টাকায় ৯২৭ কোটি ৫১ লাখ ৬৯ হাজার টাকার বিনিময়ে আগামী ২০ থেকে ২৭ মাসের মধ্যে সবগুলো কোচ সরবরাহ করবে চীনের প্রতিষ্ঠানটি।

ইউএনবি সূত্রে জানা গেছে, বর্তমান সরকারের মেয়াদে রেল বহরে ২৭০টি কোচ যোগ হয়েছে জানিয়ে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে রেলমন্ত্রী মুজিবুল হক বলেন, “ইন্দোনেশিয়া থেকে আরও ২০০টি মিটার গেজ ও ৫০টি ব্রডগেজ কোচ এ বছরের শেষ নাগাদ আসতে শুরু করবে।”

এ ছাড়াও কোরিয়া থেকে ৫০টি মিটার গেজ কোচ এবং পদ্মা সেতু প্রকল্পের মাধ্যমে ১০০টি মিটার গেজ কোচ আনার বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে বলেও জানান তিনি। রেলওয়ের ইঞ্জিন প্রসঙ্গে মন্ত্রী জানান, এরই মধ্যে এ মেয়াদে ৪৬টি ইঞ্জিন আনা হয়েছে। ৭০টি ইঞ্জিন কোরিয়ার হুন্দাই কোম্পানি সরবরাহ করবে। এডিবির অর্থায়নে আরও ৪০টি ইঞ্জিন আনার বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।

চলমান প্রকল্পগুলো বাস্তবায়িত হলে রেলওয়ের আমুল পরিবর্তন হবে জানিয়ে মন্ত্রী বলেন, “বর্তমানের তুলনায় অধিক হারে রেলওয়ের মাধ্যমে যাত্রীদের সেবা দেওয়া সম্ভব হবে।”

এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. মোফাজ্জেল হোসেন, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক কাজী মো. রফিকুল আলম, নির্মানকারী প্রতিষ্ঠানের প্রতিনিধি ও সংশ্লিষ্ট কর্মকর্তারা।