• বৃহস্পতিবার, ডিসেম্বর ১২, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৪:৪৩ বিকেল

উবার চালকদের জন্য নতুন নিষেধাজ্ঞা

  • প্রকাশিত ০৬:২৭ সন্ধ্যা নভেম্বর ৯, ২০১৮
Uber
নতুন নিয়ম করেছে রাইড শেয়ারিং প্রতিষ্ঠান উবার। ছবি: রয়টার্স

নতুন নীতিমালা তৈরি করেছে রাইড শেয়ারিং সেবাদাতা উবার

যাত্রীদের ছবি প্রচারে নিষেধাজ্ঞা রেখে নতুন নীতিমালা তৈরি করেছে মোবাইল অ্যাপ ভিত্তিক যাত্রী সেবাদাতা উবার। যুক্তরাষ্ট্রের সেন্ট লুইস এলাকায় কয়েকশ’ যাত্রীদের ছবি ও ভিডিও ছড়িয়ে পড়ার পর, এরকম নীতিমালা তৈরি করলো আন্তর্জাতিকভাবে স্বীকৃত এই রাইড শেয়ারিং অ্যাপটি।

ইউএনবি সূত্রে জানা গেছে, চলতি বছরের সেপ্টেম্বরের শেষে চূড়ান্ত হলেও এই নীতিমালার ব্যাপারে একজন উবার মুখপাত্র বলেন, চালকদের ভিডিও ক্যামেরা ও ড্যাশ ক্যামেরার পাশাপাশি অন্য রেকর্ডার ব্যবহারের অনুমতি থাকবে তবে তা প্রকাশের অনুমতি বন্ধ করা হয়েছে।

তিনি বলেন, “কোনো ব্যক্তির ছবি, অডিও বা ভিডিও রেকর্ডিং প্রকাশ নীতিবর্হিভূত কাজ। এছাড়াও এর ফলে অনেক ব্যবহারকারীকে হারাতে পারি আমরা।”

২০১৬ সালের ২২ নভেম্বর বাংলাদেশে যাত্রা শুরু করে অ্যাপভিত্তিক রাইড শেয়ারিং সেবা উবার। বর্তমানে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে এই সেবাটি।

প্রসঙ্গত, বাংলাদেশে শুরুতে উবার প্রাইভেটকারভিত্তিক সেবা নিয়ে ব্যবসা শুরু করলেও, পরবর্তীতে নিজেদের সেবায় মোটরসাইকেলও যুক্ত করেছে প্রতিষ্ঠানটি। এ ছাড়াও পাঠাও, ওভাই, ওবোন, সহজসহ মোবাইল নেটওয়ার্কের সহযোগিতায় বিভিন্ন রাইড শেয়ারিং অ্যাপ ব্যবহার করছেন রাজধানীর বাসিন্দারা।