• মঙ্গলবার, ডিসেম্বর ১০, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৫৫ রাত

রোহিঙ্গা প্রত্যাবাসন বিষয়ে সিদ্ধান্ত বৃহস্পতিবার সকালে

  • প্রকাশিত ১০:৩৭ রাত নভেম্বর ১৪, ২০১৮
শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার আবুল কালাম
বুধবার সন্ধ্যায় কক্সবাজারে আয়োজিত সংবাদ সম্মেলনে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার আবুল কালাম। ছবি: ঢাকা ট্রিবিউন।

এর আগে ৩০ টি পরিবারের এই ১৫০ জন রোহিঙ্গাকে বৃহস্পতিবার মিয়ানমারে প্রত্যাবাসনের কথা বলা হয়েছিল

১৫০ জন রোহিঙ্গা প্রত্যাবাসনের বিষয়ে বৃহস্পতিবার সকালে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার আবুল কালাম। 

বুধবার সন্ধ্যায় এক সংবাদ সম্মেলনে হঠাৎ করেই সাংবাদিকদের এই তথ্য জানান তিনি।  এর আগে ৩০ টি পরিবারের এই ১৫০ জন রোহিঙ্গাকে বৃহস্পতিবার মিয়ানমারে প্রত্যাবাসনের কথা বলা হয়েছিল। 

শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার আবুল কালাম বলেন, "আমরা প্রত্যাবাসনের তালিকায় থাকা এই ৩০ পরিবারের সাথে দেখা করেছি। আমরা প্রত্যাবাসন নিয়ে তাদের মতামত পররাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠিয়েছি।  এখনও পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ বিষয়ে কোন ধরণের নির্দেশনা আসেনি।"

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে কোন নির্দেশনা না পেলেও এই ১৫০ জন রোহিঙ্গাকে প্রত্যাবাসনের জন্য সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জানান তিনি। 

তিনি বলেন, "আমরা জানতে পেরেছি যে, মিয়ানমারও রোহিঙ্গা একই ধরণের প্রস্তুতি সম্পন্ন করেছে। তবে, চূড়ান্তসিদ্ধান্তের জন্য আগামীকাল পর্যন্ত অপেক্ষা করতে হবে।" 

"আমরা আগামীকাল সকালে ঠিক কতজন রোহিঙ্গাকে প্রত্যাসবাসন করা তা সঠিকভাবে জানাতে পারব। প্রত্যাবাসনে তাদেরকে উৎসাহিত করার জন্য আমাদের লোকেরা চেষ্টা চালিয়ে যাচ্ছেন।", যোগ করেন কালাম। 

তবে, রোহিঙ্গা প্রত্যাবাসন পিছিয়ে দেওয়ার কোন সম্ভাবনা আছে কিনা এমন প্রশ্ন করলে তিনি এমন সম্ভাবনাকে নাকচ না করে ঢাকা ট্রিবিউনকে বলেন, "আমরা এ ব্যাপারে আশাবাদী।"

এর আগে, বুধবার সন্ধ্যায় ইউএনএইচসিআরের একটি প্রতিনিধি দল শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার আবুল কালামের সাথে বৈঠক করেন। বৈঠক শেষে সাংবাদিকদের সাথে কথা বলেন আবুল কালাম।