• বৃহস্পতিবার, ডিসেম্বর ১২, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:১৮ রাত

হিলি সীমান্তের ৩ কিলোমিটার এলাকা সিসি ক্যামেরার আওতায় আনছে বিজিবি

  • প্রকাশিত ০২:৫৭ দুপুর নভেম্বর ২৪, ২০১৮
দিনাজপুর

ইতোমধ্যেই পিলার স্থাপনের কাজ শেষ হয়েছে এবং বর্তমানে বৈদ্যুতিক সংযোগ স্থাপনের কাজ চলছে

সিমান্তে নারী-শিশু পাচার, অস্ত্র ও মাদক চোরাচালান, অবৈধ অনুপ্রবেশের মত অপরাধ প্রতিরোধে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) দিনাজপুরের হিলি সীমান্তে অতিরিক্ত ৩ কিলোমিটার এলাকায় সিসি ক্যামেরা এবং সার্চ লাইট স্থাপন করা শুরু করেছে।

এই উদ্যোগের আওতায় বিজিবি কর্তৃপক্ষ মোট ২৬ টি সিসি ক্যামেরা এবং সার্চ লাইট স্থাপনের পরিকল্পনা করেছে বলে বাংলা ট্রিবিউনের একটি খবরে বলা হয়েছে। 

হিলি সীমান্তের ফকিরপাড়া এলাকার বিজিবির ১ নম্বর পোস্ট হতে শুরু করে হাড়িপুকুর এলাকার সামনে বিজিবির ৯ নম্বর পোস্ট পর্যন্ত এই ২৬ টি ক্যামেরা এবং সার্চ লাইটগুলো স্থাপন করা হবে।

ইতোমধ্যেই পিলার স্থাপনের কাজ শেষ হয়েছে এবং বর্তমানে বৈদ্যুতিক সংযোগ স্থাপনের কাজ চলছে।

এ বিষয়ে জয়পুরহাট-২০ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে.কর্নেল রাশেদ মোহাম্মদ আনিসুল হক বলেন, "‘দিনাজপুরের হিলি সীমান্ত এলাকা দিয়ে ও রেলপথে চোরাচালান রোধসহ সীমান্তের সকল ধরনের অপরাধ দমনে গত ২০১৬ সালের শেষের দিকে দুই দফায় হিলি সীমান্তের দক্ষিণপাড়ার এলাকা থেকে শুরু করে ফকিরপাড়া এলাকা পর্যন্ত এবং রেলস্টেশন এলাকায় সিসি ক্যামেরা ও সার্চলাইট স্থাপন করা হয়েছিল। এর ফলে রেলপথ থেকে শুরু করে এই সীমান্ত এলাকা দিয়ে চোরাচালানসহ সীমান্তের সকল ধরনের অপরাধ অনেকাংশে কমে গিয়েছে। এরই ধারাবাহিকতায় বিজিবির বাসুদেবপুর ক্যাম্পের আরও ৩ কিলোমিটার এলাকা জুড়ে নতুন করে ১৩টি পোলের মাধ্যমে ২৬টি সিসি ক্যামেরা ও সার্চলাইট স্থাপনের কাজ চলছে।"

সিসি ক্যামেরা এবং সার্চ লাইট স্থাপনার কাজ শেষ হলে এসব এলাকা দিয়ে সংঘটিত অপরাধের সংখ্যা অনেক কমে আসবে বলে আশা করছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।