• বৃহস্পতিবার, ডিসেম্বর ১৩, ২০১৮
  • সর্বশেষ আপডেট : ১০:৫৪ রাত

ওয়েবসাইট নকলকারী র‍্যাবের হাতে গ্রেফতার

  • প্রকাশিত ০৭:০৫ রাত নভেম্বর ২৪, ২০১৮
নকল ওয়েবসাইট

আটক এনামুল কোরিয়াতে বসে বিবিসি বাংলা, প্রথম আলো, বাংলা ট্রিবিউনসহ ২২টি গণমাধ্যমের ওয়েবসাইট নকল করেছিল

সম্প্রতি বাংলাদেশের ২২ টি প্রতিষ্ঠিত গণমাধ্যমের ওয়েবসাইট নকলের অভিযোগে একজনকে গ্রেফতার করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব) এর সদস্যরা। শনিবার র‍্যাব- ২ এর কোম্পানি কমান্ডার মহিউদ্দিন ফারুকী এই তথ্য নিশ্চিত করেছেন বলে বাংলা ট্রিবিউনের একটি খবরে বলা হয়েছে। 

র‍্যাব সূত্রে জানা গেছে যে, গত ২১ নভেম্বর থেকে নিখোঁজ ছিলেন এনামুল হক নামের ঐ ব্যক্তি। এর প্রেক্ষিতে তার পরিবার দক্ষিণখান থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেছিল।

জানা যায়, আটক এনামুল কোরিয়াতে বসে বিবিসি বাংলা, প্রথম আলো, বাংলা ট্রিবিউনসহ ২২টি গণমাধ্যমের ওয়েবসাইট নকল করেছিল।

র‍্যাব কর্মকর্তা মহিউদ্দিন ফারুকী জানান, "বাংলাদেশে বসে তার মাস্টার কার্ড ব্যবহার করে ডোমেন কিনতো, এরপর কোরিয়াতে বসে নকল সাইট তৈরি করতো। এনামুল হক ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা করতেন। তখন তিনি ছাত্রশিবিরের রাজনীতিতে জড়িত ছিলেন। বৃত্তি পেয়ে কোরিয়ায় পিএইচডি গবেষণায় চলে যান। সেখানে বসে এসব নকল সাইট তৈরি করতেন। এসব নকল সাইট তৈরির সঙ্গে বাংলাদেশ, কোরিয়া ও ইতালিতে বিশাল একটি চক্র আছে।"

র‍্যাব সূত্রে জানানো হয়, এসব নকল সাইট থেকে যে আয় হতো তার ৭০ শতাংশ ছাত্রশিবিরের তহবিলে জমা হতো।

উল্লেখ্য, গত ১৪ নভেম্বর সর্বপ্রথম গণমাধ্যমের ওয়েবসাইট নকলের বিষয়টি জানাজানি হয় এবং ওইদিনই আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীকে এ বিষয়ে অবহিত করা হয়। এর ১০ দিনের মধ্যে নকলকারীকে ধরা হলো।

এই ঘটনায় কমলাপুর রেলওয়ে থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা প্রক্রিয়াধীন রয়েছে।