• বৃহস্পতিবার, ডিসেম্বর ১৩, ২০১৮
  • সর্বশেষ আপডেট : ১০:৫৪ রাত

৪টি আসনে বিএনপির সব প্রার্থীর মনোনয়ন বাতিল

বিএনপি

আজ যাচাই-বাছাইয়ের পর তাদের মনোনয়নপত্র বাতিলের ঘোষণা দেওয়া হয়

৪টি আসনে বিএনপির সব প্রার্থীর মনোনয়ন বাতিল করেছে নির্বাচন কমিশন (ইসি)। আসন ৪ টি হলো - বগুড়া ৭, মানিকগঞ্জ ২, শরিয়তপুর ১ এবং ঢাকা ১। রবিবার, সংশ্লিষ্ট জেলার রিটার্নিং অফিসাররা তাদের মনোনয়নপত্র বাতিলের ঘোষণা দেন।

আজ যাচাই-বাছাইয়ের পর তাদের মনোনয়নপত্র বাতিলের ঘোষণা দেওয়া হয়। 

আদালত কর্তৃক দণ্ডপ্রাপ্ত হওয়ায় বগুড়া ৭ আসনে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার মনোনয়ন বাতিল করা হয়। অন্যদিকে বিএনপির অন্য দুই প্রার্থী মোর্শেদ মিল্টন এবং সরকার বাদল তাদের উপজেলা চেয়ারম্যানের পদ থেকে পদত্যাগ না করায় তাদের মনোনয়নপত্র বাতিল করা হয়।

মানিকগঞ্জ ২ আসনে বিএনপি প্রার্থী মাইনুল ইসলামের মনোনয়নপত্রে মির্জা ফখরুলের স্বাক্ষরের সাথে মির্জা ফখরুলের নিজের মনোনয়নপত্রে করা স্বাক্ষরের অমিল থাকায় মাইনুল মনোনয়নপত্র বাতিল করা হয়।

আরেক বিএনপি প্রার্থী আবিদুর রহমান সময়মত সিঙ্গাইর উপজেলা পরিষদের চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ না করায় তার মনোনয়নপত্র বাতিল করা হয়।

শরিয়তপুর ১ আসনে ঋণখেলাপীর অভিযোগে বাতিল করা হয় বিএনপি প্রার্থী সর্দার একেএম নাসিরুদ্দিন কালুর মনোনয়নপত্র।

ঢাকা ১ আসনে বিএনপি নেতা খন্দকার আবু আশফাক এবং ফাহিমা নাসরিন জুবিলির মনোনয়ন বাতিল করা হয়েছে।

এর মধ্যে আশফাক নওয়াবগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যানের পদ সময়মত না ছাড়ার কারণে তার মনোনয়ন বাতিল করা হয়। এ বিষয়ে জানতে চাইলে আশফাক জানান যে তিনি সম্প্রতি উপজেলা চেয়ারম্যানের পদ থেকে পদত্যাগ করেছেন। তবে, সংশ্লিষ্ট রিটার্নিং অফিসার তার এই পদত্যাগ গ্রহণযোগ্য নয় বলে মন্তব্য করেছেন। অন্যদিকে ২টি মামলায় সাজাপ্রাপ্ত হবার কারণে জুবিলির মনোনয়ন বাতিল করা হয়। তারা ২ জনই ইসির এই ঘোষণার বিরুদ্ধে আপিল করবেন বলে জানিয়েছেন।

এদিকে, রবিবার ইসির পক্ষ থেকে জানানো হয়েছে যে, আগামী বুধবারের মধ্যে মনোনয়ন প্রত্যাশীদের মনোনয়ন বাতিলের বিরুদ্ধে আবেদন করতে হবে।

কমিশনের এক কর্মকর্তা জানিয়েছেন, আগামী সোমবার থেকে বুধবার মনোনয়ন বাতিলের বিরুদ্ধে আবেদন করা যাবে এবং আগামী বৃহস্পতিবার, শুক্রবার এবং শনিবার এই আবেদনের শুনানি অনুষ্ঠিত হবে।